২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগামীর বিশ্বসেরা নেইমার!


আগামীর বিশ্বসেরা নেইমার!

স্পোর্টস রিপোর্টার ॥ নেইমার যে আগামীর বিশ্বসেরা ফুটবলার এ বিষয়ে অনেকেই একমত পোষণ করেছেন। বার্সিলোনায় লিওনেল মেসির কারণে অনেকটা আড়ালে থাকতে হচ্ছিল ব্রাজিলিয়ান তারকাকে। এজন্য তিনি লাইমলাইটে আসতে ন্যুক্যাম্প ছেড়ে এসেছেন ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনে (পিএসজি)।

প্যারিসে এসেও আলো ছড়াচ্ছেন সেলেসাও তারকা। এ কারণে অনেকেই বলতে শুরু করেছেন মেসির পর নেইমারই হবেন আগামীর বিশ্বসেরা ফুটবলার। ব্রাজিল জাতীয় দলের সতীর্থ ও বার্সিলোনার মিডফিল্ডার পাউলিনহো যেমন মনে করছেন, চার বছরের মধ্যেই নেইমার সবাইকে ছাড়িয়ে যাবেন। তার মতে চার পাঁচ বছরে মেসির অবসর নেয়ার সময় হয়ে আসবে। মেসি থাকা অবস্থায় নেইমারের পক্ষে বিশ্বসেরা হওয়া সম্ভব নয়। মেসি ও নেইমারের সঙ্গে নিজের সম্পর্ক বোঝাতে গিয়ে পাউলিনহো বলেন, জাতীয় দলে নেইমারের সঙ্গে খেলেছি আমি। এখানে (বার্সিলোনা) মেসির সঙ্গে খেলছি। তারা দু’জনেই আমাকে অনেক সাহায্য করেছে। তারা দু’জনই এই সময়ের সেরা। তবে মেসিই এই মুহূর্তে বিশ্বসেরা। চার বছর পর নেইমার হয় তো মেসির অবস্থানে যেতে পারবে। তিনি আরও বলেন, তাদের দু’জনের সঙ্গে খেলাটাই দারুণ। আপনার কাজটা অনেক সহজ হয়ে যাবে। আপনাকে কেবল নিজের কাজটাই করে যেতে হবে। তারা নিজেদের দায়িত্বের চেয়ে অনেক বেশি খেলে থাকে যেটার সুফল দল পায়। তারা দু’জনই দারুণ। বর্তমান সময়ে তাদের চেয়ে সেরা আর কেউ নয়। তবে মেসি বিশ্বসেরা। একদিন নেইমারও সেরা হবে।

অনেক জল ঘোলা হওয়ার পর বার্সা ছেড়ে পিএসজিতে গেছেন নেইমার। কয়েক সপ্তাহ ধরে গুঞ্জন চলার পর গত আগস্টে ২২ কোটি ২০ মিলিয়ন রেকর্ড ট্রান্সফার ইউরোতে স্পেন ছেড়ে ফ্রান্সে যান ব্রাজিলের বর্তমান সেরা তারকা। এ নিয়ে অনেক কথা শোনা গেছে। এবার শোনা গেল নতুন কথা। বার্সিলোনার সাবেক তারকা ফুটবলার জাভি হার্নান্দেজ জানিয়েছেন গত জুনে মেসির বিয়ের অনুষ্ঠানেই বার্সা ছাড়ার ইচ্ছার কথা জানান নেইমার। এ প্রসঙ্গে সাক্ষাতকারে জাভি বলেন, মেসির বিয়েতে নেইমার আমাদের বলেছিল যে, সে পরিবর্তন করতে চায়। আমি তাকে বলিÑ ‘কিন্তু কেন?’। নেইমার বলে আমি বার্সিলোনায় সুখী নই। পিএসজিতে নতুন অভিজ্ঞতা অর্জনের জন্য যেতে চাই। শেষ পর্যন্ত এটাই তার সিদ্ধান্ত ছিল। আমাদের অবশ্যই এটাকে সম্মান করতে হবে। বার্সা ছেড়ে যে নেইমার ভুল করেননি সেটা প্রমাণ হয়েছে। নতুন ক্লাবেও দারুণ খেলছেন।

বরং প্যারিসে এসে নিজেকে আরও বিকশিত করে চলেছেন নেইমার। তার কারণেই এখন ইউরোপের সেরা দলগুলোর কাতারে শামিল হয়েছে পিএসজি। চ্যাম্পিয়ন্স লীগেই এ প্রমাণ মিলছে। নিজেদের গ্রুপে বেয়ার্ন মিউনিখসহ আরও দু’দলকে হারিয়ে টানা তিন জয় পেয়েছে নেইমারের পিএসজি। পিএসজির হয়ে সবধরনের আসরে এ পর্যন্ত ৯ গোল করেছেন নেইমার। সেই সঙ্গে ফরাসী উঠতি তারকা কিলিয়ান এমবাপেও অসাধারণ খেলছেন। দারুণ ফর্মে থাকা এই দুই খেলোয়াড় ইউরোপ সেরার লড়াইয়ে পিএসজিকে আরও ওপরে নিয়ে যাবেন বলে মনে করেন জাভি। সাবেক স্প্যানিশ মিডফিল্ডার বলেন, আমি মনে করি নেইমার, এমবাপেকে নিয়ে চ্যাম্পিয়ন্স লীগ জেতার পিএসজির দারুণ সুযোগ আছে।