২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সড়কে সন্তান প্রসব-দায়ীদের বিরুদ্ধে হাইকোর্টের রুল


সড়কে সন্তান প্রসব-দায়ীদের বিরুদ্ধে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ তিন হাসপাতাল ঘুরে ব্যর্থ হয়ে রাজধানীর সড়কে এক নারীর সন্তান প্রসবের ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নারীকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে। এদিকে গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য সরকারী প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে কানাডীয় কোম্পানি নাইকোর করা যৌথ

উদ্যোগ (জয়েন্ট ভেনচার) চুক্তি বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি আরও তিন সপ্তাহের জন্য মুলতবি করেছেন আপীল বিভাগ। আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার আসামি টাঙ্গাইলের সংসদ সদস্য (এমপি) আমানুর রহমান খান রানার জামিন মঞ্জুর করেনি সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। বাংলাদেশে ভারতীয় টিভি চ্যানেল স্টার প্লাস, জলসা ও জি বাংলার সম্প্রচার বন্ধে করা রিট খারিজ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপীলের শুনানি আগামী ২২ অক্টোবর রবিবার। বৃহস্পতিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

সড়কে এক নারীর সন্তান প্রসবের ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুল দেয়ার আগে আদালত বলেছেন, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে এসেছে। এটি আমাদের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সভ্যতার ওপর কালিমা লেপন। আমাদের স্বাস্থ্যসেবায় গরিব জনগোষ্ঠী অত্যন্ত নিগৃহীত। তাদের চিকিৎসায় অবহেলার এ দৃষ্টান্ত সামনে রেখে সরকারের আরও সচেতন হওয়া আবশ্যক। ‘তিন হাসপাতাল ঘুরে সড়কে সন্তান প্রসব’- একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ওই শিরোনামে প্রতিবেদন আমলে নিয়ে বৃহস্পতিবার স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেছেন বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। ‘তিন হাসপাতাল ঘুরে সড়কে সন্তান প্রসব শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, গত মঙ্গলবার প্রসব ব্যথায় রাস্তায় বসে কাতরাছিলেন এক নারী। তার অনুরোধে এক পথচারী তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। কিন্তু ওষুধ-পথ্যের ন্যূনতম খরচ দিতে না পারায় ওই নারীকে সেখান থেকে ফিরিয়ে দেয়া হয়। এরপর তারা যান মিটফোর্ড হাসপাতালে। একই কারণে সেখান থেকেও ফিরিয়ে দেয়া হয়। সেখান থেকে পারভীন যান আজিমপুর ম্যাটারনিটিতে। কিন্তু সঙ্গে টাকা নেই জানার পর সেখানকার স্টাফরাও হাত গুটিয়ে নেন। শেষে একপর্যায়ে ওই হাসপাতালের সামনে সড়কের ওপরই সন্তান প্রসব করেন ওই নারী।

শুনানি তিন সপ্তাহ মুলতবি ॥ গ্যাস উত্তোলন ও সরবরাহের জন্য সরকারী প্রতিষ্ঠান বাপেক্সের সঙ্গে কানাডীয় কোম্পানি নাইকোর করা যৌথ উদ্যোগ (জয়েন্ট ভেনচার) চুক্তি বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি আরও ৩ সপ্তাহের জন্য মুলতবি করেছেন আপীল বিভাগ। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোঃ আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে চার সদস্যের আপীল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন (স্ট্যান্ড ওভার ফর থ্রি উইকস)।

রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন স্থগিত ॥ আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার আসামি টাঙ্গাইলের সংসদ সদস্য (এমপি) আমানুর রহমান খান রানার জামিন মঞ্জুর করেনি সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এর ফলে এমপি আমানকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিতই থাকল আপীল বিভাগে।

ভারতীয় তিন টিভির সম্প্রচার বন্ধে আপীল শুনানি রবিবার ॥ বাংলাদেশে ভারতীয় টিভি চ্যানেল স্টার প্লাস, জলসা ও জি বাংলার সম্প্রচার বন্ধে করা রিট খারিজ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপীলের শুনানি আগামী ২২ অক্টোবর। ভারপ্রাপ্ত প্রধান বিচারাপতি আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপীল বিভাগের বেঞ্চে ওইদিন এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: