১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রোহিঙ্গা সংকট সমাধানে নিরাপত্তা পরিষদের প্রতি বাংলাদেশের আহবান


রোহিঙ্গা সংকট সমাধানে  নিরাপত্তা  পরিষদের প্রতি বাংলাদেশের আহবান

কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। দীর্ঘমেয়াদী এই সমস্যা আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দেবে। একই সঙ্গে ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানে আবারও নিরাপত্তা পরিষদের সম্মিলিত ও দৃঢ় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন সমস্যাসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতির উপর এক উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এই অনুরোধ করেন।

নিউইয়র্কে জাতিসংঘের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ফিলিস্তিন ইস্যু নিয়ে ডাকা এক উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। এ সময় তিনি বলেন, ইতোপূর্বে ও সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে মিয়ানমারের সামরিক জান্তাদের দ্বারা জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল জনগোষ্ঠীকে আশ্রয় ও মানবিক সহায়তা দিয়ে আসছি। আমরা এই সমস্যার ভয়াবহতা উপলবদ্ধি করতে পারছি। সে কারণেই ফিলিস্তিনী ভূখন্ডে দীর্ঘস্থায়ী এই অবৈধ দখল ও ফিলিস্তিনী জনগণের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করছি।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ গত তিন দশক ধরে রোহিঙ্গা সমস্যা মোকাবিলা করছে। এ সমস্যা সমাধানে মিয়ানমারের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টায় আমরা নিরাপত্তা পরিষদের সম্মিলিত ও দৃঢ় পদক্ষেপ প্রত্যাশা করছি। নিরাপত্তা পরিষদ এসকল দীর্ঘস্থায়ী সংকটের শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানের লক্ষ্যে ঐক্যমত প্রদর্শন করছে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা না করলে দীর্ঘমেয়াদী এই সমস্যা আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দেবে।

ফিলিস্তিন প্রশ্নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোভাবের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ও জনগণ সর্বদাই পূর্ব জেরুজালেমকে রাজধানী করে দুইরাষ্ট্র সমাধান কাঠামোর ভিত্তিতে একটি স্বাধীন, টেকসই, সুসংহত ও সার্বভৌম প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারসহ ফিলিস্তিনী জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার আদায়ের ন্যায় সঙ্গত সংগ্রামে পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে।

বক্তৃতায় রাষ্ট্রদূত মাসুদ ফিলিস্তিনী উদ্বাস্তুদের কার্যকর মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে আনরোয়া কে বর্ধিত ও পর্যাপ্ত তহবিল সরবরাহ নিশ্চিতকল্পে বাংলাদেশের জোরালো অবস্থানের কথা তুলে ধরেন।

সম্পর্কিত:
পাতা থেকে: