১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আফগানিস্তানের তালেবান জঙ্গীদের অর্থ যোগাচ্ছে রাশিয়া!


আফগানিস্তানের তালেবান জঙ্গীদের অর্থ যোগাচ্ছে রাশিয়া!

অনলাইন ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটবাহিনীর বিরুদ্ধে আফগানিস্তানে পালটা অভিযান চালিয়ে যাওয়ার জন্য ঘুরপথে দেশটির তালেবান জঙ্গীদের হাতে প্রতিমাসে কোটি কোটি টাকা তুলে দিচ্ছে রাশিয়া! তালেবানের নেতাদের কাছে সরাসরি চলে যাচ্ছে সেই অর্থ। সেই অর্থেই এখনও অবধি লড়াই চালিয়ে যাওয়ার রসদ পাচ্ছে আফগানিস্তানের এই জঙ্গি সংগঠনটি।

এক প্রতিবেদনে এমনটাই অভিযোগ করেছে ব্রিটিশ দৈনিক দ্য টাইমস।

দ্য টাইমসের খবর অনুযায়ী, প্রতিমাসে রাশিয়া থেকে জ্বালানি তেল ভর্তি ট্যাঙ্কার আফগানিস্তানে ঢুকছে উজবেকিস্তান সীমান্ত হয়ে। তালেবানদের হয়ে কাজ করে, এমন কোম্পানিগুলোর কাছে পৌঁছে যাচ্ছে সেই তেল। সরাসরি বাজারে তা বিক্রি করে প্রতিমাসে উঠছে নগদ ২.৫ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি।

তালেবান কোষাধ্যক্ষের উদ্ধৃতি দিয়ে দ্য টাইমস জানিয়েছে, ‘রাশিয়া থেকে আসা জ্বালানি তেল আমরা বাজারে বেচে দিই। সেখান থেকে যে অর্থ ওঠে তা সরাসরি তালিবান কম্যান্ডারদের হাতে চলে যায়। ’ ওই কোষাধ্যক্ষের কথায়, রাশিয়ার অর্থে আমরা যে বিশেষ কিছু করেছি, তা নয়। কিন্তু জিহাদ চালিয়ে যাওয়ার জন্য এই অর্থটা আমাদের জন্য জরুরি।

তার মতোই আরও কয়েক জন কোষাধ্যক্ষ রয়েছে এই জঙ্গি সংগঠনে। ‘আমি শুধুমাত্র একটা সেক্টরের তালিবান কম্যান্ডারদের অ্যাকাউন্টে অর্থ পৌঁছে দিই। আমার মতোই গোটা আফগানিস্তানে আরও কয়েকজন কাজ করছে। ’ তার দাবি অনুযায়ী, বিগত ১৮ মাস ধরে জ্বালানি তেল পাঠাচ্ছে রাশিয়া!

শুধু ন্যাটো বিরোধী পালটা লড়াই নয়, একইসঙ্গে আইএস এবং আফগান সরকারের বিরুদ্ধে তালিবানরা যাতে লড়াই চালিয়ে যেতে সক্ষম হয়, সেই লক্ষ্যেও এই অর্থ জোগানো হচ্ছে।

সাম্প্রতিক অতীতে আফগানিস্তানে তালেবানদের বাড়বাড়ন্তে মস্কোর মদত থাকার কথা একাধিকবার বলেছে ওয়াশিংটন। কিন্তু এই প্রথমবার তালেবানরা প্রকাশ্যে রাশিয়ার অর্থ সাহায্য পাওয়ার কথা স্বীকার করল।

সূত্র: দ্য টাইমস

সম্পর্কিত:
পাতা থেকে: