১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে ॥ মার্শা বার্নিকাট


রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে ॥ মার্শা বার্নিকাট

অর্থনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ যে মানবতা দেখিয়েছে তার প্রশংসা করেন তিনি। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে আাছে এবং এ ব্যাপারে সমগ্র বিশ্বকে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানাবে।

বুধবার বিকেলে কাওরান বাজারে অবস্থিত পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন পরিদর্শন করেন মার্শা বার্নিকাট। ওই সময় তিনি সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। তিনি পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন। মার্শা বার্নিকাট বলেন, রানা প্লাজা ধসের পর পোশাক শিল্পের নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে যথেষ্ট অগ্রগতি হয়েছে, তবে আরও অগ্রগতি প্রয়োজন।

তিনি জানান, এদেশে এ্যাকর্ড ও এ্যালায়েন্সের কার্যক্রম শেষ হয়ে গেলে একটি রূপান্তর প্রক্রিয়ার মধ্যদিয়ে সংস্থা দুটির দায়িত্ব সরকারের উপর ন্যস্ত হবে। তাই সংশ্লিষ্ট সকলপক্ষের সঙ্গে আলোচনা করে ঐক্যমতের ভিত্তিতে এই রূপান্তর প্রক্রিয়া কিভাবে হবে, তা নির্ধারণ করা বাঞ্চনীয়। তিনি বলেন, যেকোন দেশের জাতীয় নির্বাচন সামনে রেখে অস্থিতিশীল পরিস্থিরি দিকে নজর রাখে মার্কিন ক্রেতারা।

এসব ক্ষেত্রে অর্ডারের বিষয়টিও বিবেচনায় নেয়া হয়ে থাকে। ওই সময় বিজিএমইএ সভাপতি তাকে জানান, এদেশের মানুষ সন্ত্রাসী কর্মকান্ড পছন্দ করে না। তাই নির্বাচন সামনে রেখে দেশে কোন অপ্রীতিকর পরিস্থিতিও তৈরি হবে না।

মার্কিন রাষ্ট্রদূত দেশের অবকাঠামো উন্নয়ন বিশেষ করে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা, দক্ষতা ও নিরাপত্তা বৃদ্ধির উপর জোর দেন। তিনি বলেন, লীড টাইম মোকাবেলা করার জন্য চট্টগ্রাম বন্দরকে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং প্রয়োজনীয় মেশিনারিজ ক্রয় করে বন্দরের আধুনিকায়ন করা প্রয়োজন। যেহেতু ক্রেতারা অনেক চুলচেরা বিশ্লেষণ করে তাদের সোর্সিং কৌশলগতভাবে ঠিক করেন, তাই লিড টাইম বাংলাদেশের সক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সম্পর্কিত:
পাতা থেকে: