২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাসায়ানিক অস্ত্রমূক্ত পৃথিবী গড়তে বাংলাদেশ কাজ করছে


রাসায়ানিক অস্ত্রমূক্ত পৃথিবী গড়তে বাংলাদেশ কাজ করছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কৃষি, শিল্প ও অন্যান্য ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের গুরুত্ব ও একই সাথে এর অপব্যবহারের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনা করে সঠিক করনীয় নির্ধারণ করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহার কিভাবে নিশ্চিত করা যায়, তা এ সেমিনারে গুরুত্ব পাবে। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূলস্তম্ভ হলো- ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’। বাংলাদেশ বিশ^ মানবতা ও বিশ^শান্তি রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছে। সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে বাংলাদেশ। দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশের কাতারে থেকে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ শান্তির অগ্রদূত হিসেবে নিজেকে প্রমান করতে পেরেছে। রাসায়ানিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়ানিক অস্ত্রমূক্ত পৃথিবী গড়ার লক্ষে বাংলাদেশ এক যোগে কাজ করছে।

বাণিজ্যমন্ত্রী বুধবার ঢাকায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন-এ রাসায়নিক অস্ত্র কনভেনশন-এর বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ এবং অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অফ কেমিক্যাল উইপন্স কর্তৃক যৌথ ভাবে আয়োজিত ‘এ্যাডভান্সড কেমিক্যাল সেফটি এবং সিকিউরিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতার এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ রাসায়ানিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারে প্রতিশ্রæতিবদ্ধ। অসামধানতার কারনে বিভিন্ন সময়ে রাসায়নিক দুর্ঘটনা ঘটে থাকে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে হবে। রাসায়নিক দ্রব্যের নিরাপদ এবং সদব্যবহার নিশ্চিত করতে সরকার আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। দেশে পারমানবিক চুল্লি নির্মাণের কাজ চলছে। এর সদব্যবহার নিশ্চিত করবে সরকার প্রতিশ্রæতিবদ্ধ।

উল্লেখ্য, সেমিনারে অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অফ কেমিক্যাল উইপন্স সদস্যরাষ্ট্র সমুহ থেকে ১৭ এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধি অংশ নিচ্ছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অফ কেমিক্যাল উইপন্স এর ডেপুটি ডিরেকটর জেনারেল হামিদ আলী রাও। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাসায়নিক অস্ত্র কনভেনশন-এর বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান।

সম্পর্কিত:
পাতা থেকে: