১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

একনেকে ৫ হাজার ৭৮৩ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন


একনেকে ৫ হাজার ৭৮৩ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা শহরের চারপাশে দ্রুত বর্ধনশীল এলাকার শিক্ষার্থীদের জন্য ১০টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ৬৭৩ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। স্কুল স্থাপনের জন্য সম্ভাব্য এলাকাগুলো হলো- ঢাকা জেলার নবীনগর, ইপিজেড/ আশুলিয়া, ধামরাই, পূর্বাচল, হেমায়েতপুর, জোয়ারসাহারা, সাইনবোর্ড, চিটাগাং রোড, শাহজাদপুর/নুরের চালা, ইকুরিয়া/ঝিলমিল। মঙ্গলবারের সভায় এটিসহ ৫ হাজার ৭৮৩ কোটি টাকা ব্যয়ে মোট ১০ প্রকল্প অনুমোদন দেয় একনেক। রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান। তিনি বলেন, মোট প্রকল্প ব্যয়ের মধ্যে ৩ হাজার ২৯৬ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে মেটানো হবে। এ ছাড়া সংস্থার নিজস্ব অর্থায়ন হবে ১৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ২ হাজার ৪৭২ কোটি টাকা। মন্ত্রী জানান, সভায় শুধু বিটিসিএলের আধুনিকায়নের জন্য আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প পাস হয়েছে। মন্ত্রী বলেন, আধুনিক যন্ত্রপাতি ক্রয়সহ বিটিসিএলের উন্নয়ন সাধনের জন্য এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর আগেও একবার প্রকল্পটি একনেক সভায় আনা হয়েছিল। ওই সময় প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়ে প্রকল্পটি ফেরত পাঠান। এবার প্রকল্প অনুমোদনের সময়ও প্রধানমন্ত্রী কিছু দিক নির্দেশনা দিয়েছেন। সেগুলো প্রতিপালন করেই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। ঢাকার আশপাশে সরকারী মাধ্যমিক স্কুল স্থাপন প্রসঙ্গে মন্ত্রী বলেন, জনপ্রতিনিধি হওয়ায় আমাদের কাছে বিভিন্ন বিষয়ে সুপারিশ আসে। এর মধ্যে সরকারী স্কুলে ভর্তি করানোর জন্য সুপারিশ আসে সবচেয়ে বেশি।

অনুমোদিত প্রকল্প ॥ বরিশাল জেলার সদর উপজেলায় কীর্তনখোলা নদীর ভাঙ্গন হতে চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প, ব্যয় ৩৩১ কোটি টাকা। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প, ব্যয় ৬৩ কোটি টাকা। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প, ব্যয় ৪১৩ কোটি টাকা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটি আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্প, ব্যয় ১১৯ কোটি টাকা, রাজাপুর-নৈকাঠি-বেকুটিয়া-পিরোজপুর সড়কের ১২তম কিলোমিটারে কচানদীর উপর অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ প্রকল্প, ব্যয় ৮২১ কোটি টাকা। জিঞ্জিরা-কেরানীগঞ্জ-নবাবগঞ্জ-দোহার-শ্রীনগর মহাসড়ক উন্নয়ন প্রকল্প, ব্যয় ৪৬৯ কোটি টাকা। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ প্রকল্প, ১৭৮ কোটি টাকা এবং হাইওয়ে পুলিশের ৫০টি আউটপোস্ট নির্মাণ প্রকল্প (২য় সংশোধিত), ব্যয় ১৩৮ কোটি টাকা।