১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মুন্সীগঞ্জে তাপ বিদ্যুত কেন্দ্র নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ


মুন্সীগঞ্জে তাপ বিদ্যুত কেন্দ্র নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের গজারিয়ায় কয়লা ভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র নির্মাণে তিন ফসলি জমি অধিগ্রহণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

এসময় রসুলপুর-ভবেরচর সড়কে ষোলআনি, দৌলতপুর, ইমামপুর গ্রামের পাঁচ শতাধিক মানুষ বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করে। পরে গ্রামবাসীদের মধ্যে দশ সদস্যের একটি প্রতিনিধি দল গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল ইসলামের কাছে স্মারকলিপি প্রদান করে।

এলাকাবাসী জানায়, এ বিদ্যুত কেন্দ্র থেকে প্রতি বছর ১৫ থেকে ২০ লাখ টন ছাই নির্গত হবে। বিদ্যুত কেন্দ্রে কয়লা পোড়ানোর ফলে নির্গত ছাই যার ভেতরে পারদ, মার্কারি, লেড, ক্রোমিয়াম, আর্সেনিক ইত্যাদি পদার্থ রয়েছে তা পরিবেশ ও স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। আশপাশের সব ধরনের নদী, খাল, বিল মাছশূন্য হয়ে পড়বে। এর প্রভাবে বিকলাঙ্গ শিশুর জন্ম, শ্বাসকষ্ট, দৃষ্টি প্রতিবন্ধী, ক্যান্সার, চর্মরোগসহ বিভিন্ন রোগ দেখা দিবে।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল ইসলাম জানান, গ্রামবাসীরা স্মারকলিপি দিয়েছে। তা যথাযথ কর্তৃপক্ষে সাথে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে। প্রশাসন জানিয়েছে, জমির মালিকদের অভিযোগ সঠিক নয়। পরিবেশ সুরক্ষা করেই বিদ্যুত কেন্দ্র স্থাপানের উদ্যোগ নেয়া হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: