২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরিশালে ব্যাটারি চালিত রিক্সা শ্রমিকদের অনশন


বরিশালে ব্যাটারি চালিত রিক্সা শ্রমিকদের অনশন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ পুলিশের অভিযানে আটক হওয়া ব্যাটারি চালিতে রিক্সা ছেড়ে দেয়া এবং নগরীর সর্বত্র চলাচলের অনুমতি দেয়ার দাবীতে নগরীতে অনশন কর্মসূচী পালন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার টাউন হল চত্বরে বরিশাল ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক ও মালিক সংগ্রাম কমিটির আয়োজনে অনশন চলাকালীন সময় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কমিটির আহবায়ক শাহজাহান মিস্ত্রি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রুস্তুম আলী, শহিদুল ইমলাম প্রমুখ। বক্তারা বলেন, ব্যাটারি চালিত রিক্সা যারা চালায় তারা খেটে খাওয়া মেহনতি মানুষ। আজ সেই মেহনতি মানুষের উপার্জনের মাধ্যম ব্যাটারি চালিত রিক্সা আটক করে রাখা হচ্ছে।

ফলে রিক্সা চালকের পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছেন। বক্তারা বলেন, গত এক মাসে দুই শতাধিক ব্যাটারি চালিত রিক্সা আটক করা হয়েছে। গরীবের ওই রিক্সা চালাতে যদি বিদ্যুতের অপচয় হয়, তবে ধনীর এসিতে কি বিদ্যুত অপচয় হয়না। বিকল্প কর্মসংস্থান ছাড়া রিক্সা উচ্ছেদ চলবে না জানিয়ে বক্তারা আটককৃত ব্যাটারি রিক্সা অবিলম্বে ছেড়ে দেয়ার আহবান করেন। পাশাপাশি নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাটারি রিক্সা চলাচলের অনুমতি দেয়ারও দাবী করেন।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বরিশাল নগরীর বিভিন্নস্থানে দুই হাজারেরও অধিক ব্যাটারি চালিত রিক্সা চলাচল করছে। যার কোন লাইসেন্স বা বৈধতা না থাকায় আটক করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের কর্তা ব্যক্তিরা।

সম্পর্কিত:
পাতা থেকে: