২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডি ভিলিয়ার্সের রেকর্ড ভাঙলেন বাবর


ডি ভিলিয়ার্সের রেকর্ড ভাঙলেন বাবর

অনলাইন ডেস্ক ॥ বাবর আজমের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ১৫ ইনিংসে সেঞ্চুরি ছিল না একটিও। পরের ১৮ ইনিংসেই করলেন সাত সেঞ্চুরি! সবচেয়ে কম ইনিংসে (৩৩) প্রথম সাত সেঞ্চুরির রেকর্ড এটিই।

আবুধাবিতে সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি আরব আমিরাতে বাবরের টানা পঞ্চম। ওয়ানডে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে একক কোনো দেশে টানা পাঁচটি সেঞ্চুরি করলেন পাকিস্তান ব্যাটসম্যান। গত বছর তিনি আমিরাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন টানা তিনটি সেঞ্চুরি। আগের রেকর্ডটা ছিল এবি ডি ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ২০১১ সালে ভারতে টানা চারটি সেঞ্চুরি করেছিলেন।

পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে জহির আব্বাস ও সাঈদ আনোয়ারের একক কোনো দেশে টানা তিনটি করে সেঞ্চুরি আছে, ১৯৮৩ সালে জহির আব্বাস পাকিস্তানে ও ১৯৯৩ সালে সাঈদ আনোয়ার আরব আমিরাতে। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় কুইন্টন ডি কক, ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় কুমার সাঙ্গাকারা টানা তিনটি করে সেঞ্চুরি করেন। বিশ্বকাপে সাঙ্গাকারা সেঞ্চুরি করেন টানা চারটি, এর একটি ছিল নিউজিল্যান্ডের মাটিতে।

আরব আমিরাতে বাবরের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল সাঈদ আনোয়ার ও শচীন টেন্ডুলকারের। দুজনেরই সাতটি করে। পাঁচ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে বাবর। মরুর দেশে চারটি করে সেঞ্চুরি আছে ইনজামাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের।

বাবর তার প্রথম সেঞ্চুরি করেছিলেন ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর। ২০১৭ সালের ১৬ অক্টোবর তুলে নিলেন সপ্তম সেঞ্চুরি। এই সময়ের মধ্যে পাকিস্তানের অন্য সব ব্যাটসম্যানের সম্মিলিত সেঞ্চুরি-সংখ্যা মাত্র ৩টি- একটি করে সেঞ্চুরি করেছেন আজহার আলী, শোয়েব মালিক ও ফখর জামান। এই সময়ের মধ্যে শুধুমাত্র ডেভিড ওয়ার্নার সাতটি সেঞ্চুরি করেছেন। পাঁচটি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি।

এই ১৩ মাসে ১৮ ইনিংসে আটবার পঞ্চাশ ছুঁয়ে মাত্র একবার সেঞ্চুরিতে রুপ দিতে ব্যর্থ হয়েছেন বাবর। সেটা ছিল এ বছরের শুরুতে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে তিনি ৮৪ রানে আউট হয়েছিলেন। বাবর ক্যারিয়ারের প্রথম ১৫ ইনিংসে পাচঁবার পঞ্চাশ ছুঁয়েছিলেন, কিন্তু এর একটিকেও সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেননি।