১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পাভলিউচেঙ্কোভা চ্যাম্পিয়ন হংকং ওপেনে


পাভলিউচেঙ্কোভা চ্যাম্পিয়ন হংকং ওপেনে

স্পোর্টস রিপোর্টার ॥ হংকং ওপেনের ম্যারাথন ফাইনাল জিতলেন এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। দীর্ঘ ৩ ঘণ্টা ১১ মিনিট কঠিন লড়াইয়ের পর সোমবার রাশিয়ান তারকা ৫-৭, ৬-৩ এবং ৭-৬ গেমে পরাজিত করেন অস্ট্রেলিয়ার দারিয়া গ্যাব্রিলোভাকে।

চলতি বছরের শুরু থেকেই টেনিস কোর্টে আলো ছড়াচ্ছেন পাভলিউচেঙ্কোভা। মেজর কোন টুর্নামেন্টের শিরোপা নিজের শোকেসে তুলতে না পারলেও দুটি ডব্লিউটিএ ইভেন্ট জিতেন এই মৌসুমে। তবে হংকং ওপেনের শুরু থেকেই দুর্দান্ত খেলেন তিনি। শেষ পর্যন্ত ফাইনাল ম্যাচটাও জেতেন টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই। তবে বিরূপ আবহাওয়ার কারণে ম্যাচটা শুরু হয় দেরি করে। শুরু হওয়ার পরও জমে যাই লড়াই। প্রথম সেটে ৭-৫ ব্যবধানে হেরে যান পাভলিউচেঙ্কোভা। তবে দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ান তিনি। ৬-৩ ব্যবধানে গ্যাব্রিলোভাকে পরাজিত করে ম্যাচে ফেরেন রাশিয়ান তারকা। তারপর তৃতীয় সেটেও হাড্ডাহাড্ডি লড়াই। সেই লড়াইয়ে অবশ্য জয় পেয়েছেন পাভলিউচেঙ্কোভাই।

এমন জয়ের পর দারুণ তৃপ্ত রাশিয়ান টেনিসের প্রতিভাবান এই তারকা। কিন্তু ক্লান্তিও ভর করে তার কাঁধে। ম্যাচ শেষের পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ২৬ বছর বয়সী পাভলিউচেঙ্কোভা বলেন, ‘ঠিক এই মুহূর্তে আমি সত্যিই খুব ক্লান্ত। তবে শিরোপা জেতায় আমার আনন্দের সীমা নেই। কেননা কঠিন একটা ফাইনাল জয়ের পরই এই শিরোপাটা এসেছে।’ শিরোপা জিতলেও প্রথম সেটেই কিন্তু বড় একটা ধাক্কা খান পাভলিউচেঙ্কোভা। এর ব্যাখ্যা করতে গিয়ে রাশিয়ান তারকা বলেন, ‘শুরুটা অবশ্য আমার ধীর গতিতেই হয়েছে। যদিওবা প্রথমে আমি ৪-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিলাম। তবে শেষ পর্যন্ত ম্যাচটা আমি জিতেছি এটাই অনেক আনন্দের। বিশেষ করে তৃতীয় সেটটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। টাইব্রেকারে গুরুত্বপূর্ণ পয়েন্ট আমার পক্ষে আসে। এতে আমি সত্যিই খুব খুশি।’ হংকং ওপেন জয়ের পর এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভার নতুন লক্ষ্য এখন ক্রেমলিন কাপ। রাশিয়ার মস্কোতে সোমবার থেকেই শুরু হয়েছে টুর্নামেন্টের ২৮তম সংস্করণ। এই টুর্নামেন্টে খেলবেন দারিয়া গ্যাব্রিলোভাও। তবে মজার বিষয় হলো, সবকিছু সঠিকভাবে এগুলে ক্রেমলিন কাপেও একে অপরের মুখোমুখি হতে পারেন তারা। ড্র অনুযায়ী টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার সম্ভাবনা থাকবে পাভলিউচেঙ্কোভা-গ্যাব্রিলোভার। তবে সেটা বলবে সময়। পাভলিউচেঙ্কোভা মঙ্গলবারই মস্কোর উদ্দেশে বিমান ধরবেন। মৌসুমের তৃতীয় শিরোপা নিজের শোকেসে তুলার পরই তিনি জানিয়েছেন যে, মস্কোতেও নিজের সেরাটা ঢেলে দিতে চান। এ প্রসঙ্গে ১১ ডব্লিউটিএ শিরোপার মালিক বলেন, ‘আগামীকাল মস্কোতে উড়ে যাব আমি। সেরা প্রস্তুতি নিয়েই সেখানে কোর্টে নামার লক্ষ্য আছে আমার। নিজের দেশের টুর্নামেন্ট তাই নিজেদের সমর্থকদের সামনে সত্যিই আমার সেরাটা ঢেলে দেয়ার বিষয়ে শতভাগ আশাবাদী।’ ক্রেমলিন কাপে এবার বড় বড় সব টেনিস খেলোয়াড়রাই থাকছেন। আলাদা করে শিরোনামে থাকবেন মারিয়া শারাপোভাও। কেননা দীর্ঘদিন পর এবার যে অংশ নিচ্ছেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্লও। ওয়াইল্ড কার্ড নিয়ে ক্রেমলিন কাপে খেলবেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। রবিবার শারাপোভা নিষেধাজ্ঞা থেকে ফেরার পর প্রথম কোন শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। তিয়ানজিন ওপেন জিতে র‌্যাঙ্কিংয়েও ব্যাপক অগ্রগতি হয়েছে তার। এক লাফেই ২৯ ধাপ অগ্রগতি হয়েছে মারিয়া শারাপোভার। বর্তমানে তার র‌্যাঙ্কিং ৫৭। তবে শীর্ষ দশে কোন পরিবর্তন আসেনি। যে কারণেই শীর্ষে যথারীতি রোমানিয়ার সিমোনা হ্যালেপ। তার পরেই রয়েছেন যথাক্রমে স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজা, চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, ইউক্রেনের এলিনা সিতোলিনা এবং আমেরিকান কিংবদন্তি ভেনাস উইলিয়ামস। হংকং ওপেন জেতায় অগ্রগতি হয়েছে পাভলিউচেঙ্কোভারও। তিন ধাপ এগিয়ে এখন ১৮ নম্বরে অবস্থান করছেন রাশিয়ান তারকা।