১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আমদানি নীতি আরও সহজ চায় এফবিসিসিআই


আমদানি নীতি আরও সহজ চায় এফবিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানি নীতিমালা আরও সহজ করার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এ জন্য নতুন আমদানি নীতিতে ব্যবসায়ীদের বেশ কিছু সুপারিশ অন্তর্ভুক্ত করতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে সংগঠনটি।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) জানায়, সম্প্রতি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ে আমদানি নীতি-সংক্রান্ত এক সভায় এ সব প্রস্তাব তুলে ধরে বাণিজ্য সংগঠনগুলো। এ সব দাবির প্রেক্ষিতে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।

জানা গেছে, আমদানি মূল্যসীমার পুনর্বিন্যাস চান ব্যবসায়ীরা। এ জন্য মূল্যসীমা পুনর্বিন্যাস করে আমদানি নিবন্ধন সনদ ও বার্ষিক নবায়ন ফি কমানোর প্রস্তাব দিয়েছে বাণিজ্য সংগঠনগুলো। একই সঙ্গে আমাদানি ও রফতানি সনদ নবায়নের ক্ষেত্রে সারচার্জ কমানো উচিত বলে মনে করছে সংগঠনগুলো।

প্রস্তাবে বলা হয়, পণ্যমূল্য বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে আমদানি মূল্যসীমার ৬টি স্তর পুনর্বিন্যাস করা প্রয়োজন। প্রথম ধাপে বার্ষিক ৫ লাখ টাকা পর্যন্ত আমদানির ক্ষেত্রে সনদ নিবন্ধন ফি ৫ হাজার টাকা ও নবায়ন ফি ৩ হাজার টাকা বিদ্যমান আছে। এই মূল্যসীমা বাড়িয়ে ৮ লাখ টাকায় নিবন্ধন ফি ২ হাজার ও নবায়ন ফি ১ হাজার টাকা করা উচিত। দ্বিতীয় ধাপে আমদানি মূল্যসীমা ২৫ লাখ টাকায় নিবন্ধন ফি ১০ হাজার টাকা ও নবায়ন ফি ৬ হাজার টাকা রয়েছে। এ মূল্যসীমা কমিয়ে ২০ লাখ টাকায় নিবন্ধন ফি ৫ হাজার টাকা ও নবায়ন ফি ২ হাজার টাকা করা প্রয়োজন। এ ছাড়া ৫০ লাখ, ১ কোটি, ৫ কোটি ও ৫ কোটির ঊর্ধ্বে নিবন্ধন ফি ৮ হাজার থেকে ৩০ হাজার টাকা এবং নবায়ন ফি ৬ হাজার থেকে ১২ হাজার টাকা কামানোর প্রস্তাব দেয়া হয়েছে। একই সঙ্গে ইনডেন্টর ও রফতানিকারকদের নিবন্ধন এবং নবায়ন প্রক্রিয়া সহজ করার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন।