২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হাফিজের বিরুদ্ধে অভিযোগ তুলে নিল পাকিস্তান ॥ উদ্বিগ্ন ভারত


হাফিজের বিরুদ্ধে অভিযোগ তুলে নিল পাকিস্তান  ॥ উদ্বিগ্ন ভারত

অনলাইন ডেস্ক ॥ হাফিজ সাঈদ ও তার দল জামায়াত-উদ দাওয়ার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে যে অভিযোগ আনা হয়েছিল তা তুলে নিয়েছে পাকিস্তান। ভারতের ভাষায়, হাফিজ হলো মুম্বাই হামলার মূল চক্রান্তকারী।

আর সেই হাফিজের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে আনা অভিযোগ তুলে নেয়াটাকে মোটেও ভালোভাবে দেখছে না ভারত। ভারত এখন সন্দেহ করছে, সাঈদের বিরুদ্ধে অবস্থান নম্র হচ্ছে পাকিস্তানের। এমনকি সন্ত্রাসে সমর্থনের বিষয়ে পাকিস্তানের মনোভাবে কোনো পরিবর্তন আসেনি বলেও মনে করছে দেশটি। আনন্দবাজার।

এ পরিপ্রেক্ষিতে এর সঙ্গে যোগ হয়েছে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কও। কারণ, হিসেবে সামনে আসছে পাকিস্তানের একটি টুইট; যেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করা হয়েছে। আর এতেই ভারতে এখন প্রশ্ন উঠেছে, সন্ত্রাস প্রশ্নে তারা যুক্তরাষ্ট্রকে আসলে এখন আর কতটা কাছে পাবে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে পাকিস্তানে গৃহবন্দি হয়েছিলেন সাঈদ। সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগ এনে ওই ব্যবস্থা নিয়েছিল পাকিস্তান। ভারতের কূটনীতিকদের ধারণা, মার্কিন প্রেসিডেন্টের চাপেই ওই পদক্ষেপ নিয়েছিল পাকিস্তান।

এ বিষয়ে পাকিস্তানের ব্যাখ্যা হলো- সাঈদের বিরুদ্ধে অবস্থান আসলে নরম হয়নি। সেপ্টেম্বর মাসে জনসুরক্ষা অর্ডিন্যান্সে সাঈদ ও তার সঙ্গীদের আটক থাকার মেয়াদ বাড়়ানো হয়েছিল। তাই আর সন্ত্রাসবিরোধী আইনে পদক্ষেপ করার প্রয়োজন নেই।

তবে এ ব্যাখ্যাতে খুশি নয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সম্পর্কিত:
পাতা থেকে: