২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুঁজিবাজারে বড় দরপতন


পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বড় দরপতনে শেষ হয়েছে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। আর টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কমেছে। দরপতনের দিনে ব্যাংক খাতের দুই-তিনটি কোম্পানি এবং ওষুধ এবং রসায়ন খাতের কয়েকটি কোম্পানির চাহিদা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রবিবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে মোট ৩৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ২৫২টির বা ৭৫.৯০ শতাংশের দর কমেছে, দর বেড়েছে ৬২টির বা ১৮.৮৭ শতাংশের আর শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৮টির বা ৫.৪২ শতাংশের।

এদিকে ডিএসইতে মোট ৬২০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিলো ৭৪৩ কোটি টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৮ পয়েন্টে। সকালে সূচকের নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর এক পর্যায়ে ডিএসইর সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে মোট ৮০ পয়েন্ট কমে যায়। তবে কিছুক্ষণ পরে সূচকের পতন কিছুটা কমে যায়। তবুও ডিএসইর সার্বিক সূচকটির মাঝারি পতন ঘটে। এছাড়া অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১ ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩২২ ও ২১৯৩ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইফাদ অটো, উত্তরা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, লঙ্কাবাংলা ফাইনান্স, আমরা নেটওয়ার্ক, এনবিএল ও এসিআই।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ইস্টার্ন লুব্রিক্যান্টস, ইবিএল মিউচুয়াল ফান্ড, নিটল ইন্স্যুরেন্স, সিমটেক্স ইন্ড্রাস্টিজ, ব্র্যাক ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, ট্রাস্ট ব্যাংক, অগ্রনী ইন্স্যুরেন্স, এসিআই ও বিডি অটোকার।

দর হারানোর সেরা কোম্পানিগুলো : ইভিন্স টেক্সটাইল, মিথুন নিটিং, মডার্ন ডাইং, প্রাইম টেক্সটাইল, আমরা নেটওয়ার্ক, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইনান্স, সেন্টাল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ফরচুন সুজ ও আর্গন ডেনিম।

অন্যদিকে অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৯ পয়েন্টে। এছাড়া অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০, সিএসসিএক্স ও সিএসআই সূচক যথক্রমে ১৪, ১২১ ও ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪০৭, ১১২৫৬ ও ১২০৭ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ১৬৭৫৬ পয়েন্টে। সিএসইতে মোট ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টির। সিএসইতে ৩৭ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইউসিবি, এনবিএল, আমরা নেটওয়ার্ক, ব্র্যাক ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, লঙ্কাবাংলা ফাইনান্স, ইসলামী ব্যাংক, আইএফআইসি, ট্রাস্ট ব্যাংক ও বে´িমকো।

সম্পর্কিত:
পাতা থেকে: