১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নতুন ইতিহাস করেই আউট হলেন সাকিব


নতুন ইতিহাস করেই আউট হলেন সাকিব

অনলাইন রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার জয়াসুরিয়া, পাকিস্তানের দুই অলরাউন্ডার শহিদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাকে পিছনে ফেলে সাকিব উঠে এলেন সবার উপরে। ওয়ানডেতে দ্রুততম ৪ হাজার রান আর দুইশ উইকেটের রেকর্ড সাকিবেরই। ২০১৫ সালে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে দুইশ উইকেটে পৌঁছে রেকর্ড গড়েছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার।

সেই দলটির বিপক্ষেই কিম্বার্লিতে সিরিজের প্রথম ওয়ানডেতে গড়লেন আরেকটি রেকর্ড। ৫ হাজার রানে যেতে সাকিবের দরকার ছিল ১৭ রান। ২০তম ওভারে ডোয়াইন প্রিটোরিয়াসের বলে এক রান নিয়ে সেই মাইলফলকে পৌঁছে যান তিনি। সাকিব আউট হলেন ২৯ রানে।

দুইশ উইকেট ছাড়িয়েছেন সাকিব বেশ আগেই। ওয়ানডেতে ৫ হাজার রান ও ২০০ উইকেটের ‘ডাবল’ সবচেয়ে কম ম্যাচে ছুঁলেন সাকিবই, মাত্র ১৭৮ ম্যাচে।

দুইশ ম্যাচের নিচে এই ডাবলের কৃতিত্ব নেই আর কারোর। দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের লেগেছে ২২১ ম্যাচ। শ্রীলঙ্কার জয়াসুরিয়ার লেগেছে ২৩৫ ম্যাচ। পাকিস্তানের দুই অলরাউন্ডার শহিদ আফ্রিদি ২৩৯ ও আব্দুল রাজ্জাক ২৫৮ ম্যাচে এই ডাবলে পৌঁছান।

তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাকিব ছুঁলেন পাঁচ হাজার ওয়ানডে রান।

১ম ওয়ানডেতে আজ টসে জিতে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। ৩৩ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ১৭২। এখন খেলছেন মুশফিক ৬৩ ও মাহমুদউল্লাহ ১৭ রানে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সম্পর্কিত:
পাতা থেকে: