২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরিশালে ১৫ কোটি টাকার সরকারী সম্পত্তি বেহাত হতে চলেছে


বরিশালে ১৫ কোটি টাকার সরকারী সম্পত্তি বেহাত হতে চলেছে

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সরকারী কর্মকর্তা হয়েও ভূমিদস্যুদের পক্ষে ও সরকারের বিপক্ষে অবস্থান নেয়ার ঘটনায় পুরো নগরীজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। অসদ উপায়ে মোটা অংকের টাকার বিনিময়ে সরকারী দায়িত্বশীল ওই কর্মকর্তার সহযোগীতায় ১নং খাস খতিয়ানের জন্য প্রস্তাবিত বরিশাল নগরীর ২৫ নং ওয়ার্ডের রুপাতলী মৌজার (র্যা ব-৮ এর স্থায়ী কার্যালয়ের সামনে) ৭২ শতক সম্পত্তি অতিসম্প্রতি ভূমিদস্যুদের নামে রেকর্ড সংশোধনের আদেশ প্রদান করা হয়। এতে করে একমাত্র সরকারের প্রাপ্য প্রায় ১৫ কোটি টাকার সম্পত্তি বেহাত হতে চলেছে।

এ ঘটনায় সচেতন নগরবাসী তীব্র ক্ষোভ প্রকাশ করে জরুরি ভিত্তিতে সঠিক তদন্তের মাধ্যমে ওই সরকারী কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ ভূমিদস্যুদের কবল থেকে মালিকবিহীন হিন্দু সম্প্রদায়ের (খ) তফসিলভূক্ত অর্পিত সম্পত্তি ও ১নং খাস খতিয়ানের জন্য প্রস্তাবিত সম্পত্তি রক্ষার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা, জেলা প্রশাসক, দুর্নীতি দমন কমিশন ও ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

অনুসন্ধানে দেখা গেছে, সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হুসাইন খানের আদেশে সম্পত্তির এসএস রেকর্ডিয় মুল মালিক যতীন্দ্র নাথ ও জিতেন্দ্র নাথের কোথাও কোন অস্তিস্ত নেই। এছাড়াও সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রতিবেদন, ২০১৫ সালে সাবেক জেলা প্রশাসকের নির্দেশে তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইলিয়াছুর রহমান মালিকবিহীন হিন্দু সম্প্রদায়ের (খ) তফসিলভূক্ত অর্পিত সম্পত্তি ১নং খাস খতিয়ানের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে প্রস্তাব দিলেও তা ভেস্তে যেতে বসেছে। ফলে একমাত্র সরকারের প্রাপ্য প্রায় ১৫ কোটি টাকা মূল্যের ওই সম্পত্তি ভূমিদস্যুদের হাতে বেহাত হতে চলেছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান জানান, বিষয়টি জানতে পেরে গত ১২ অক্টোবর বর্তমান ও সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবুল কালাম তালুকদার, বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হুমায়ুন কবীর, সদর ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ আক্তারুজ্জামান, তহশীলদার দীপক কুমার চ্যাটার্জীসহ অন্যান্য কর্মকর্তাদের নিয়ে জরুরী বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। সে অনুযায়ী ১৩ অক্টোবর উল্লেখিতরা সরেজমিন পরিদর্শণ করে এলাকাবাসীর সাথে কথা বলে সার্বিক খোঁজখবর নিয়েছেন। এ ব্যাপারে সার্বিক অনুসন্ধানের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: