২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এস কে সিনহার দায়িত্ব গ্রহণ সূদুর পরাহত : অ্যাটর্নি জেনারেল


এস কে সিনহার দায়িত্ব গ্রহণ সূদুর পরাহত : অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার ॥ বাস্তব অবস্থা বিবেচনা করলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশ সফর শেষে ফিরে এসে দায়িত্ব গ্রহণ সুদূর পরাহত ব্যাপার বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, যে সমস্ত অভিযোগ আনা হয়েছে, যদি কোনো রকম সত্য না হত, দেশের প্রধান বিচারপতির বিরুদ্ধে এসমস্ত কথা বলা কি সম্ভব হত?”

বিচারপতি সিনহা বিদেশ যাওয়ার সময় যেসব কথা বলেছেন, তার প্রতিক্রিয়ায় সুপ্রীমকোর্ট এক বিবৃতিতে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়ার কথা জানানো হয়।

এতে বলা হয়, বিচারপতির সিনহার বিরুদ্ধে দুর্নীতি, আর্থিক অনিয়ম, অর্থ পাচার ও নৈতিক স্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ জানিয়েছেন রাষ্ট্রপতি। সহকর্মীরা এর ব্যাখ্যা চাইলে গ্রহণযোগ্য কোনো ব্যাখ্যা তিনি দিতে পারেননি।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘তাকে সরানোর বা বেঞ্চে না বসার ব্যাপারে সরকারের কোনো ভূমিকাই নেই। বরং প্রধান বিচারপতি সম্পর্কে যেসমস্ত অভিযোগ রাষ্ট্রপতির কাছে শুনেছেন, মাননীয় অন্যান্য বিচারপতিরা প্রধান বিচারপতির সাথে বসতে অনীহা প্রকাশ করেছেন, অস্বীকৃতি জানিয়েছেন। ফলে বাধ্য হয়েছে উনি ছুটি নিতে।’

সুপ্রীমকোর্টের বিবৃতিতে বলা হয়, দুর্নীতির অভিযোগের গ্রহণযোগ্য ব্যাখ্যা না পেয়ে প্রধান বিচারপতির সঙ্গে বিচারকাজ পরিচালনা করতে অস্বীকৃতি জানিয়েছেন তার সহকর্মী বিচারকরা।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সুপ্রীমকোর্টের আজকের বিবৃতি প্রধান বিচারপতি সিনহাকে নিয়ে সব বিভ্রান্তির অবসান হয়েছে, দেশবাসী প্রকৃত ঘটনা জানতে পেরেছেন।’

তিনি বলেন, ‘প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে বেঞ্চে বসার ব্যাপারে সরকার বিরত করেনি বরং তার বিরুদ্ধে বেশ কিছু সুনির্দিষ্ট অভিযোগ উঠায় তার সহকর্মীরা তার সঙ্গে বসতে রাজি হননি বলে তিনি ছুটি নিতে বাধ্য হয়েছেন। এটা দেশবাসীর জানা উচিত।’

দেশত্যাগের আগে প্রধান বিচারপতির লিখিত বক্তব্যকে বিভ্রান্তিকর বলে উল্লেখ করে তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের আজকের বিবৃতিই প্রমাণ করে প্রধান বিচারপতি লিখিত বক্তব্যে যা বলেছেন তা সঠিক নয়।’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে তার বক্তব্যকে বিভ্রান্তিকর বলে পাল্টা বিবৃতি দেয় সুপ্রীমকোর্ট প্রশাসন। সুপ্রীমকোর্টের আপীল বিভাগের বিচারপতিদের বৈঠকের পর রেজিস্ট্রার দপ্তরের দেওয়া বিবৃতিতে প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে অর্থপাচার, নৈতিক স্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে বলে উল্লেখ করা হয়।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: