১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাউফলের খাল দখল করে গড়ে উঠছে ব্যবসা প্রতিষ্ঠান


বাউফলের খাল দখল করে গড়ে উঠছে ব্যবসা প্রতিষ্ঠান

নিজস্ব সংবাদদাতা, বাউফল ॥ বাউফল পৌর শহরের একমাত্র খালটি দখল হয়ে যাচ্ছে। যে যারমত করে খাল দখল করে নিচ্ছেন। দেখলে মনে হয় খাল দখলের মহোৎসব চলছে। ফলে ক্রমশ ছোট হয়ে যাচ্ছে খালটি। ফলে বাধাগ্রস্থ পয়নিষ্কাশন ও পরিবহন ব্যবস্থা। খালটি উদ্ধারে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। সরেজমিন দেখা গেছে, কালাইয়া অংশের তেঁতুলিয়া নদী থেকে এই খালটির উৎপত্তি

হয়ে বাউফল পৌর শহরের মধ্য দিয়ে পশ্চিমে বগার লোহালিয়া নদী, উত্তরে নুরাইনপুর আলগী নদী ও দক্ষিণে নওমালা ভায়া আদাবাড়িয়ার মাধবপুর খালে গিয়ে মিশেছে।

এই খালটির পৌরসভার অংশের আতাহার গাজী ব্রিক ফিল্ড থেকে কাগুজীপুল উত্তর দিকে গোলা বাড়ি বেইলী ব্রিজ থেকে জোর ব্রিজ এবং দক্ষিন দিকে জেলা পরিষদের ডাকবাংলো থেকে থেকে সিকদার বাড়ি ব্রিজ পর্যন্ত খালটির দুই পাশ যে যারমত করে দখল করে নিয়েছে। এক শ্রেণীর লোকজন খালের মধ্যে পাইলিং করে মাটি ও বালু ভড়াট করে পাকা ভবন ও দোকানপাঠ নির্মাণ করছেন। এক

সময় এই খালটি দিয়ে খর স্রোত প্রবাহিত হলেও বর্তমানে খালটি মরে যাচ্ছে। এ খাল বিভিন্ন ধরণের নির্মাণ সামগ্রীসহ পন্য সামগ্রী পরিবহন করা হয়। বর্তমানে খালটির দুই পাশ দখল হয়ে যাওয়ায় নাব্যতা কমে গেছে। নৌযান চলাচল ও পরিবহন বাধাগ্রস্থ হচ্ছে।

কয়েকজন পৌরবাসী অভিযোগ করেন, ক্ষোদ বাউফল উপজেলা পরিষদের পিছনের অংশে যেভাবে খাল দখল করা হচ্ছে তা যদি অব্যহত থাকে, তাহলে কয়েক বছরের মধ্যেই খালটির অবশিষ্ট অংশ হারিয়ে যাবে। তারা খালটি বাঁচানোর জন্য অবিলম্বে দখলদারদের উচ্ছেদের জন্য উপজেলা প্রশাসনকে পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়েছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: