১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভোলায় ১৩ দিনে ১৫৫ জেলের জেল ও প্রায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা


ভোলায় ১৩ দিনে  ১৫৫ জেলের জেল ও প্রায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভোলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে গত ১৩ দিনে ১৫৫ জেলেকে কারাদন্ড ও ৪ লাখ ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ৫ লাখ ১৪ হাজার ৪০০ মিটার জাল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য প্রায় দের কোটি টাকা।

মৎস্য বিভাগ সূত্র জানায়, গত ১৩দিনে মা ইলিশ সংরক্ষনে ভোলা জেলার ৭ উপজেলায় ৩০৩টি অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে ১৩৪টি। এ সময় ২৬টি নৌকা ও ট্রলার জব্দ সহ ২ হাজার ১৮৬ কেজি মাছ উদ্ধার করা হয়। এছাড়া মামলা দায়ের হয়েছে ১০০টি। জব্দকৃত ইলিশ অসহায়দের মাঝে বিতরন ও জাল পুড়িয়ে ফেলা হয়েছে বলে সূত্র জানায়। আর এই সময়ের মধ্যে নিলামকৃত আয় হয়েছে ৩৪ হাজার টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা মো: রেজাউল করিম সাংবাদিকদের বলেন, এবছর পেশাদার জেলেরা ইলিশ শিকার করতে নদীতে নামছেনা। তবে অসাধু জেলেদের একটি চক্র মা ইলিশ ধরতে চাচ্ছে। তাদের দমনে মৎস্য দপ্তরের সাথে স্থানীয় প্রশাসন, কোষ্টগার্ড ও পুলিশ সদস্যরা তৎপর রয়েছে। মৎস্য কর্মকর্তা আরো বলেন, জেলায় ইতোমধ্যে জেলেদের মাঝে বিতরনের জন্য সরকারি চাল এসেছে। এবার ৮৮ হাজার ১১১ জেলের মাঝে প্রত্যেককে ২০ কেজি করে চাল দেওয়া হবে। চলতি সপ্তাহের মধ্যেই চাল বিতরন কার্যক্রম সম্পন্ন হবে। উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বর রাত ১২টা ১ মিনিট থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এসময় ইলিশ আহরোন, পরিবহন, মজুত, বাজারজাতকরন ও বিক্রয় দন্ডনীয় অপরাধ।

সম্পর্কিত:
পাতা থেকে: