২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নেত্রকোনায় প্রাথমিক শিক্ষা সমাপনীর মডেল টেস্টের প্রশ্নপত্রে মারাত্মক ভুল


নেত্রকোনায় প্রাথমিক শিক্ষা সমাপনীর মডেল টেস্টের প্রশ্নপত্রে মারাত্মক ভুল

সংবাদদাতা, নেত্রকোনা ॥ জেলার বারহাট্টা উপজেলায় প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) চূড়ান্ত মডেল টেস্টের ইংরেজী প্রশ্নপত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানানসহ কয়েকটি বানানের ক্ষেত্রে মারাত্মক ভুল ধরা পড়েছে। এ কারণে উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস রাজনৈতিক নেতৃবৃন্দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শনিবার উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, উপজেলা পর্যায়ে গঠিত প্রশ্নপত্র প্রণয়ন কমিটির মাধ্যমে প্রাথমিক শিক্ষা সমপানীর মডেল টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। কিন্তু কমিটির সদস্যরা ভালভাবে যাচাই-বাছাই না করেই প্রশ্নপত্রটি মূদ্রণ এবং সরবরাহ করেন। শনিবার পরীক্ষার্থীদের মাঝে প্রশ্নপত্র বিতরণের পর শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে ভুলগুলো ধরা পড়ে। প্রশ্নপত্রের চারটি বানান মারাত্মক ভুলভাবে মূদ্রিত হয়েছে। প্রথম প্যাসেজের দুই জায়গায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এর বদলে লেখা হয়েছে ‘বাংলাদেশ শেখ মুজিবুর রহমান’। এছাড়া মুক্তিযুদ্ধ জাদুঘরের ঠিকানায় ‘সেগুনবাগিচা’র পরিবর্তে মূদ্রিত হয়েছে ‘সেগুনবারিচা’। একই প্যাসেজের অন্য একটি জায়গায় ‘ইন্টেলেকচ্যুয়েল’ শব্দের ইংরেজী বানানটিও মারাত্মক ভুল করে মূদ্রিত হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুস সবুর মিয়া বলেন, ‘এটি প্রিন্টিং মিস্টেক’। সকল প্রাথমিক বিদ্যালয়ে ফোন করে প্রশ্নপত্রটি সংশোধনের নির্দেশ দেয়া হয়েছে। এদিকে জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমান জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: