২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ ভারতের মুখোমুখি বাংলাদেশ


আজ ভারতের মুখোমুখি বাংলাদেশ

রুমেল খান ॥ প্রত্যাশা ছিল ড্র কিংবা ভাল খেলে কম গোলে সম্মানজক হার। কিন্তু তার ধারেকাছেই যাওয়া যায়নি। আশার বেলুনটা চুপসে গেছে প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে শোচনীয় হারে। কিন্তু তাই বলে বিশ^কাপ হকির বাছাইপর্বে খেলার স্বপ্ন এখনও গুঁড়িয়ে যায়নি। এশিয়া কাপ হকিতে আজ পুল ‘এ’ তে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ খেলতে নামবে স্বাগতিক বাংলাদেশ। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে তারা বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হবে দু’বারের চ্যাম্পিয়ন ভারতের। তার আগে একই গ্রুপে প্রথম ম্যাচে বিকেল ৩টায় জাপানের মুখোমুখি হবে পাকিস্তান।

বাংলাদেশ-ভারত উভয় দল টার্ফে নামবে দুই রকম মনোবল নিয়ে। আগের ম্যাচে বিশাল ব্যবধানে হেরে ভরাডুবি হয়ে এক দল মাঠে নামবে ভঙ্গুর আত্মবিশ^াস নিয়ে। অপর দল মাঠে নামবে চনমনে আত্মবিশ^াস নিয়ে। আগের ম্যাচে ভারত ৫-১ গোলে বিধ্বস্ত করেছিল জাপানকে।

শক্তির বিচার করলে আজ ভারতই স্পষ্ট ফেভারিট। আর বাংলাদেশ আন্ডারডগ। বিশ^ র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান ষষ্ঠ। পক্ষান্তরে বাংলাদেশ আছে ৩৪ নম্বরে। তারপরও প্রথম ম্যাচের ভুলগুলো সংশোধন করে ঘুরে দাঁড়াতে চায় জিমিবাহিনী। ঘুরে দাঁড়ানো মানে জয় ছিনিয়ে নেয়া নয়, লড়াই করাকেই মানছে তারা।

পরিসংখ্যানের নিরিখেও ভারতের চেয়ে যোজন যোজন ব্যবধানে পিছিয়ে আছে লাল-সবুজ বাহিনী। জাতীয় দলের লড়াইয়ে হকির কোন আসরে জয় তো দূরের কথা, ভারতের বিপক্ষে ন্যূনতম ড্রও করতে পারেনি বাংলাদেশ। সর্বশেষ ২০১৬ সালে গুয়াহাটিতে অনুষ্ঠিত এসএ গেমসে এই ভারতের কাছে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ। এটা যেহেতু এশিয়া কাপ, সেহেতু তাদের এবারের দলটা আরও বেশি শক্তিধরই। তবে সিনিয়র লেভেলে না হলেও যুব পর্যায়ে ঠিকই ভারতকে হারানোর সুখস্মৃতি আছে বাংলাদেশের। ২০১৬ সালে সেপ্টেম্বরে এই মওলানা ভাসানী স্টেডিয়ামেই অনুর্ধ-১৮ এশিয়া কাপ হকির গ্রুপ পর্বে ভারতকে ৫-৪ গোলে হারিয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে হ্যাটট্রিকসহ একাই চার গোল করেছিলেন আশরাফুল ইসলাম। হকির যে কোন পর্যায়ে ওটাই ছিল ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম কোন জয়। সেই ম্যাচের ফল থেকেই আজ প্রেরণা খুঁজে নিতে পারেন মাহবুব হারুনের শিষ্যরা।

কিন্তু পাকিস্তানের বিপক্ষে ভুলে ভরা ম্যাচটি যে ভুলতে পারছেন না কোচ মাহবুব হারুন। কাঠগড়ায় আবারও খেলোয়াড়দের দাঁড় করিয়েছেন তিনি, ‘পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হারার কারণÑ অনুশীলনে ছেলেদের যা শিখিয়েছি, যা বলেছি, মাঠে তারা সেটা করেনি। যতক্ষণ করেছে, ভাল খেলেছে, এ কারণে প্রথম দুই কোয়ার্টার ভাল খেলেছে। কিন্তু পরের দুই কোয়ার্টারে তা হয়নি। অনুশীলনে যে পরিকল্পনা ছিল মাঠে প্রয়োগ করতে পারেনি, নিজেদের মতো খেলেছে।’

এদিকে ভারতের বিপক্ষে ম্যাচের আগে বৃহস্পতিবার সকালে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ জাতীয় হকি দল। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুশীলনের সিডিউল ছিল জিমিদের। হোটেল থেকে যথাসময়ে মওলানা ভাসানী স্টেডিয়ামে হকি দল গিয়ে দেখে স্টেডিয়ামে বিদ্যুৎ নেই। যে কারণে টার্ফে পানিও দেয়া সম্ভব হয়নি। তাই কিছু সময় ওয়ার্মআপ করে দল নিয়ে হোটেলে ফিরে যেতে বাধ্য হন কোচ মাহবুব হারুন।

অনুশীলন করতে না পারায় হতাশ তিনি, তবে তা মুখে বলেননি। বরং বলেছেন, ‘মাঠে আমাদের ভাল খেলতে হবে। ভুলগুলো নিয়ে ভাবতে হবে, ভুলগুলো সংশোধন করতে হবে। মাঠে তা সঠিক প্রয়োগ করতে হবে।’ পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দেখেছেন। কোথায় কোথায় জিমিদের দুর্বলতা সেগুলো নোটও করেছেন ভারতের কোচ সোয়ার্ড ম্যারিন। সেগুলো বিবেচনায় নিয়ে বাংলাদেশের বিপক্ষে পরিকল্পনা সাজাবেন তিনি। দলের খেলোয়াড় সরদার সিং পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিকে বাংলাদেশের বাজে দিন হিসেবে আখ্যায়িত করেছেন, ‘সাম্প্রতিক সময় বাংলাদেশ ভালো খেলছে। একটা দিন বাজে যেতেই পারে, হয়তো পাকিস্তানের বিপক্ষে ছিল... তবে আমরা নিজেদের খেলাটা খেলতে চাই।’ এখন দেখার বিষয়, আজকের ম্যাচে কেমন খেলে বাংলাদেশ।

সম্পর্কিত:
পাতা থেকে: