২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সঙ্কটের মধ্যেই জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতি স্পেনে


সঙ্কটের মধ্যেই জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতি স্পেনে

অনলাইন ডেস্ক ॥ সঙ্কটের মধ্যেই উৎসবের প্রস্তুতি নিচ্ছে স্পেন। গণভোটে কাতালোনিয়ানদের জয়ের পর যে কোনো সময় স্বাধীনতার ঘোষণা দেয়ার কথা ছিল কাতালোনিয়ার নেতা কার্লেস পুজদেমন্টের। কিন্তু হঠাৎ করেই স্বাধীনতার ঘোষণা পিছিয়ে দেয়া হয়।

স্বাধীনতার ঘোষণা এখনই না দিয়ে সমঝোতার ভিত্তিতে স্পেন থেকে আলাদা হতে মাদ্রিদ সরকারের সঙ্গে আলোচনার মত দিয়েছেন পুজদেমন্ট এবং অন্যান্য নেতারা। অর্থাৎ স্বাধীনতা অর্জনে আরো সময় অপেক্ষা করতে হচ্ছে কাতালানদের।

এমন সঙ্কটের মধ্যেই জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতি নিচ্ছে স্পেন। ৪০ বছরের গণতন্ত্রে সবচেয়ে কঠিন সময় পার করছে দেশ। প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়ের এমন ঘোষণার একদিন পর ঐক্য প্রদর্শন করেছে জনগণ।

স্বাধীনতার ঘোষণার বিষয়টি পরিস্কার করতে প্রধানমন্ত্রী কাতালোনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতাকে পাঁচদিনের সময় বেধে দিয়েছেন। স্বায়ত্তশাসিত কাতালোনিয়ার ওপর সরাসরি শাসন জারিও হুমকি দিয়েছে স্পেন।

স্পেনের জাতীয় দিবস সরকারি ছুটি দিন। বিশেষ দিবসটি উপলক্ষে রাজধানী মাদ্রিদে প্যারেডে রাজা ফেলিপ এবং প্রধানমন্ত্রী মারিয়ানো উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। পুরো দেশব্যাপি বিভিন্ন ধরনের আয়োজন করা হয়েছে।

স্বাধীনতা এবং একটি সার্বভৌম রাষ্ট্রের জন্য গণভোটে অংশ নেন কাতালোনিয়ার নাগরিকরা। গণভোটে প্রায় ৯০ শতাংশ ভোটার স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন। তবে মাদ্রিদে স্পেনের কেন্দ্রীয় সরকার ওই গণভোট বাতিল ঘোষণা করেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: