২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ


রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশে আশ্রয় নেয়া বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে কূটনৈতিক তৎপরতা আরও জোরদার করার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয় কমিটির বৈঠকে।

সংসদ ভবনে বুধবার কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স এবং বেগম মাহজাবিন খালেদ সভায় অংশগ্রহণ করেন। সভায় কমিটির ১৫তম বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করে ও তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠক সূত্র জানায়, রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ কাজ চালাতে তিনটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার (এনজিও) ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এগুলো হলো মুসলিম এইড বাংলাদেশ, ইসলামিক রিলিফ এবং আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন। সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে বলে কমিটি ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সূত্রে জানা গেছে। তবে এ ব্যাপারে প্রকাশ্য কেউ মুখ খুলতে রাজি হননি।

সভায় রোহিঙ্গা সঙ্কট সমাধানে গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের প্রেক্ষিতে আবারও বিপুলসংখ্যক রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ, জাতিসংঘসহ আন্তর্জাতিক পরিম-লে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া, মিয়ানমার, ইন্দোনেশিয়া, তুরস্ক, ব্রিটেন, সুইজারল্যান্ড, ইউনিসেফ, ইউনেসকো, ইউএনএফপিএসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে আসা প্রতিনিধিদল কর্তৃক পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক এবং বিভিন্ন দেশের প্রতিনিধিদের বলপূর্বক মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় শিবির পরিদর্শন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সভায় যে সকল রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে তাদের মিয়ানমার কর্তৃক ফিরিয়ে নেয়ার প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরও ফিরিয়ে নেয়ার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়। সভায় রোহিঙ্গারা যে এ দেশে অস্থায়ী ভিত্তিতে বসবাস করছে এ বিষয়টি আন্তর্জাতিক পরিম-লে প্রচার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করা হয়। এ সময় প্রতিবেশী দেশ হিসেবে মিয়ানমার ও ভারতসহ সকল প্রতিবেশী দেশের সঙ্গে প্রতিবেশীসুলভ বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার ওপরও গুরুত্বারোপ করা হয়।

সভায় দেশের জনগণের মধ্যে রোহিঙ্গা সম্পর্কে স্বচ্ছ ধারণা দানের জন্য পাঠ্যপুস্তকে একটি অধ্যায় সংযোজন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়াও যে সকল প্রতিনিধি আইপিইউ এবং সিপিএসহ বিভিন্ন প্রতিনিধিদলে যোগদান করবেন তারা যাতে রোহিঙ্গা ইস্যুটি আন্তর্জাতিক পরিম-লে উত্থাপন করতে পারেন সে লক্ষ্যে তাদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোহিঙ্গা বিষয়ে একটি সংক্ষিপ্তসার সরবরাহ করার সুপারিশ করা হয়।

সভায় রোহিঙ্গাদের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের ইতিবাচক দৃষ্টিভঙ্গি, এ বিষয়ে জাতিসংঘে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ৫ দফা প্রস্তাব উত্থাপন এবং নিরাপত্তা পরিষদে এ ইস্যুতে ১৫টি দেশের মধ্যে ১২ দেশের অকুণ্ঠ সমর্থন এবং জাতিসংঘে বাংলাদেশ প্রতিনিধিদলকে বিশ্ব সম্প্রদায়ের বিশেষ সম্মান প্রদর্শন বাংলাদেশের কূটনৈতিক সফলতা হিসেবে আখ্যায়িত করা হয়। সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোঃ শহিদুল হকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগে স্বতন্ত্র পিএসসি গঠনের সুপারিশ ॥ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র পিএসসি গঠনের সুপারিশ করা হয়েছে।

সংসদ ভবনে বুধবার কমিটির সভাপতি মোঃ মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্কুল ফিডিং নীতিমালা প্রণয়নের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশও করা হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: