২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সরকার শিশু অধিকার ও সুবিধা বঞ্চিতদের নিয়ে কাজ করছে


সরকার শিশু অধিকার ও সুবিধা বঞ্চিতদের নিয়ে কাজ করছে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বর্তমান সরকার শিশুদের অধিকার ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে চলছে। চলমান রোহিঙ্গা সঙ্কটে রোহিঙ্গা শিশুদের যেন কোন ক্ষতি না হয় সেই বিষয়ে সরকার খবর নিচ্ছে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়েল জগন্নাথ হলের মাঠে ‘শিশু অধিকার সপ্তাহ-২০১৭’ উদ্বোধন কালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের নিজের সন্তানের মতো করে দেখতে হবে। তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।

‘শিশু পেলে অধিকার খুলবে নতুন বিশ্বদ্বার’ প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুবিধা বঞ্চিত ও পথ শিশুদের নিয়ে সমাবেশের মধ্য দিয়ে শিশু অধিকার সপ্তাহ শুরু হয়েছে। মহিলা ও শিশু মন্ত্রণালয়ের পথশিশু পুর্নবাসন কার্যক্রম, বাংলাদেশ শিশু একাডেমীসহ কয়েকটি বেসরকারী সংস্থার যৌগ উদ্যাগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, চিত্র নায়ক ফেরদৌস আহমেদ, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম সরকার প্রমুখ।

সেলিনা হোসেন বলেন, ‘শিশুদের জন্মের পর সমানাধিকার দিতে হবে। তারা নিজেদেরকে নিজের অধিকারে আদায় করার জন্য সচেষ্ট থাকতে হবে। মুক্তিযুদ্ধের সময়ে জগন্নাথ হলে ইতিহাস ও ভাষা আন্দোলনের একুশে ফেব্রুয়ারির ইতিহাসের স্মৃতিচারণ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধে জগন্নাথ হলের অধ্যাপক গোবিন্দচন্দ্র দেবসহ অনেক ছাত্রদেরকে হত্যা করে পাক বাহিনী। একুশে ফেব্রুয়ারির দিন ভাষা আন্দোলন কারীদের ওপর গুলির প্রতিবাদ জানিয়ে এই হলে সংসদ ত্যাগ করে তৎকালীন সদস্যরা।

শিশুদের উদ্দেশ্যে ফেরদৌস আহমেদ বলেন, বড়দের কথা শুনবে, তাদের পরামর্শ অনুযায়ী কাজ করবে, সফল হবে। তোমরা এমন কিছু করবে না, কেউ যেন তোমাকে টোকাই বলতে না পারে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রীড়া প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: