১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মিয়ানমার থেকে জিটুজি ভিত্তিতে এক লাখ মেট্রিক টন আতপ চাল কেনা হচ্ছে


মিয়ানমার থেকে জিটুজি ভিত্তিতে এক লাখ মেট্রিক টন আতপ চাল কেনা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মিয়ানমার থেকে জিটুজি ভিত্তিতে এক লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে আয়োজিত বৈঠকে কমিটি এ প্রস্তাব অনুমোদন দেয়। বৈঠক থেকে বের হয়ে যাওয়ার সময় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সংবাদিকদের এ কথা জানান। এছাড়া বৈঠকে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, মিয়ানমার থেকে জি-টু-জি (সরকার থেকে সরকার) ভিত্তিতে এক লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এখন এ ব্যাপারে চুক্তি হবে। প্রতিটন চালের মূল্য পড়বে ৪শ’ ৪২ ডলার। এ হিসাবে এক লাখ মেট্রিক টন চালের মূল্য হবে ৩শ’ ৬৬ কোটি ৮৬ লাখ টাকা। এছাড়া বৈঠকে শিক্ষা মন্ত্রণালয় থেকে ১ কোটি ৯৪ লাখ ৬৮ হাজার ৬৯১টি বই মুদ্রণের প্রস্তাব এসেছিল, তাও অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ১১২ কোটি ৮৯ লাখ ২৮ হাজার টাকা।

খাদ্যমন্ত্রী বলেন, সরকার টু সরকার পর্যায়ে এ চাল আমদানি করা হবে। দেশের খাদ্য মজুত বাড়াতে এ চাল সরকারি গুদামে রাখা হবে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের নেতৃত্ব একটি প্রতিনিধিদল মিয়ানমার যায়। সফরকালে তিন লাখ টন চাল আমদানির ব্যাপারে সমঝোতা স্মারক সই হয়। এরপর পরবর্তী করণীয় ঠিক করতে মিয়ানমারের একটি প্রতিনিধিদল বাংলাদেশ আসে। ওই সময় এক লাখ টন আতপ চাল আমদানির করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।