২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভ্যাম্পায়ার আতঙ্কে কর্মী অপসারণ


ভ্যাম্পায়ার আতঙ্কে কর্মী অপসারণ

দক্ষিণ আফ্রিকার মালয় অঞ্চল থেকে জাতিসংঘ তার কর্মকর্তাদের সরিয়ে নিয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলে সাধারণ মানুষের ওপর ভ্যাম্পায়ার হত্যাযজ্ঞ চালাচ্ছে বলে গুজব ছড়ালে এই পদক্ষেপ নেয়া হয়েছে। অভিযোগ রয়েছে, গত সেপ্টেম্বর থেকে ফ্যালমবি ও মুলানজি জেলায় ভ্যাম্পায়ার অন্তত ছয় ব্যক্তিকে হত্যা করেছে। ভ্যাম্পায়ারের সন্ধান করতে গ্রামে গ্রামে সংঘবদ্ধ গ্রুপ তৈরি করা হয়েছে। যারা রাতের বেলায় এলাকা পাহারা দেয়ার পাশাপাশি ভ্যাম্পায়ার খুঁজে বের করতে কাজ করছে।

জাতিসংঘ ওই অঞ্চল থেকে তার কর্মকর্তাদের সরিয়ে নেয়ার পর অন্য সাহায্য সংস্থাগুলোও সেই পদাঙ্ক অনুসরণ করেছে। জাতিসংঘের নিরাপত্তা বিভাগ (ইউএনডিএসএস) এমন তথ্য জানিয়েছে।

প্রচার রয়েছে যে, মালয়ে ব্যাপকভাবে ডাকিনীবিদ্যার চর্চা করা হয়। পৃথিবীর অন্যতম এই গরিব দেশটিতে বিভিন্ন সাহায্য সংস্থা ও বেসরকারী প্রতিষ্ঠান দাতব্যের কাজ করছে। ২০০২ সালেও এমন ঘটনা ঘটেছিল। তখন কৃষকরা রক্তচোষাদের হামলা থেকে রক্ষা পেতে তাদের শষ্যক্ষেত্রে পর্যন্ত যেতেন না।

জাতিসংঘ জানায়, এই অঞ্চলে ভ্যাম্পায়ারদের হামলার অনেক গল্প রয়েছে। জাতিসংঘ নিরাপত্তা বিভাগ যথাসম্ভব তৃণমূল পর্যায়ে গিয়ে ঘটনার তদন্ত করে দেখবে। তবে কতজন কর্মী জাতিসংঘ সরিয়ে নিয়েছে তা এখনও জানা যায়নি। -মেইল অনলাইন