১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জাবির ভর্তি পরীক্ষা শুরু ৮ অক্টোবর


জাবির ভর্তি পরীক্ষা শুরু ৮ অক্টোবর

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ তক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ৮ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে। এ বছর কোটা ব্যতীত মেধা তালিকায় ১৯৭৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোঃ আবু হাসান।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভারপ্রাপ্ত পরিচালক কেএম আক্কাস আলী জানিয়েছেন, পরীক্ষায় অংশগ্রহনের জন্য আবেদন করেছে তিন লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। এ বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬০ জন পরীক্ষার্থী, যা গত বছরের তুলনায় ৪৫ জন বেশি। অনুষদ ভিত্তিক পরীক্ষায় “এ ইউনিট” গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে আবেদন করেছে ৬৫,৮৭৭ জন পরীক্ষার্থী। “বি ইউনিট” সমাজ বিজ্ঞান অনুষদে ২৭,২৫৩ জন, “সি ইউনিট” কলা ও মানবিকী অনুষদ এবং “সি১ ইউনিট” (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের) এর জন্য আবেদন করেছে যথাক্রমে ৩৮,১৯৫ জন ও ৫০৯৬ জন। “ডি ইউনিট” জীববিজ্ঞান অনুষদে ৭৭,২৮১ জন, “ই ইউনিট” বিজনেস স্টাডিজ অনুষদে ১৮,৭৭৪ জন, “এফ ইউনিট” আইন অনুষদে ২৫,৬২৩ জন, “জি ইউনিট” ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ এ ১০,৪৮৩ জন ও “এইচ ইউনিট” ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ২১,৭৯০ জন পরীর্ক্ষার্থী। এছাড়া এবার চালু হওয়া নতুন “আই ইউনিট” বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছে ৫,৪৬৫ জন।

এদিকে ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ প্রকাশ করেছে ভর্তি পরীক্ষা কমিটি। ৮ অক্টোবর রবিবার গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ “এ ইউনিট” এর মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। দ্বিতীয় দিন ৯ অক্টোবর “এ ইউনিট” ও “আই ইউনিটের” বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১০ ও ১১ অক্টোবর “ডি ইউনিটের” জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা, ১২ অক্টোবর যথাক্রমে ‘সি ইউনিট” ও ‘সি১ ইউনিট” কলা ও মানবিকী অনুষদ এবং নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৫ অক্টোবর “বি ইউনিট” সমাজ বিজ্ঞান অনুষদ ও “জি ইউনিট” ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ অক্টোবর “ই ইউনিটের” বিজনেস স্টাডিজ অনুষদ এবং “এইচ ইউনিট” ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি পরীক্ষা হবে। সর্বশেষ ১৭ অক্টোবর “এফ ইউনিট” আইন অনুষদের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শেষ হবে। প্রতিদিন ছয় শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল নয়টায় শুরু হবে এবং বিকাল পাঁচটায় পরীক্ষা শেষ হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: