১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নদী পথে ভারতে প্রবেশের চেষ্টা করছে রোহিঙ্গারা


নদী পথে ভারতে প্রবেশের চেষ্টা করছে রোহিঙ্গারা

অনলাইন ডেস্ক ॥ নিরাপত্তা বাহিনীর বাধায় রোহিঙ্গা শরণার্থীরা ভিন্নভাবে ভারতে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। স্থল সীমান্ত দিয়ে প্রবেশ করতে না পারলেও সুন্দরবন দিয়ে নদী পথে পশ্চিমবঙ্গে প্রবেশের জন্য অপেক্ষায় আছে কয়েকশ রোহিঙ্গা। এ দাবী করেছে রাজ্যের সংবাদ মাধ্যম দৈনিক বর্তমান।

খবরে বলা হয়, ভারতে প্রবেশ করতে কক্সবাজার হয়ে সুন্দরবন অঞ্চলের দিকে রওয়ানা দিয়েছে অনেক শরণার্থী। দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দিয়ে চট্টগ্রাম থেকে খুলনার বনাঞ্চলের দিয়ে কয়েকশ রোহিঙ্গা ভারতে প্রবেশের জন্য চেষ্টা চালাচ্ছে।

গোয়েন্দারা জানতে পেরেছেন, গত এক মাস ধরে এ রাজ্যের বাংলাদেশ সীমান্তের চোরাপথ দিয়ে প্রচুর রোহিঙ্গা ঢুকে পড়েছে। কিন্তু, জলপথ দিয়ে তাদের এ রাজ্যে আসার প্রস্তুতি নিয়ে দুশ্চিন্তায় পড়েছে প্রশাসন। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা ভারত-বাংলাদেশের জল সীমান্ত। যেহেতু জলের মাঝখানে কোনও কাঁটাতারের বেড়া নেই, তাই জলপথকেই টার্গেট করেছে তারা।

এ দিকে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্গখলা বাহিনী রোহিঙ্গা প্রবেশে উদ্বেগ প্রকাশ করেছে। সমুদ্রপথে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে টহল ও নজরধারী বৃদ্ধি করা হয়েছে।

২৫ আগস্টে সহিংসতায় মিয়ানমার বাহিনী ও উগ্রবাদী সম্প্রদায়ের নির্যাতনে প্রায় ৪ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পালিয়ে আসে । পূর্বের ৫ লাখ সহ এখন পর্যন্ত দেশটিতে ৯ লাখ রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে। কিন্তু মিয়ানমারের সাথে বিশাল সীমানা থাকলে তাদেরকে সে দেশে প্রবেশ করতে দিচ্ছে না ভারত। বরঞ্চ দেশটিতে পূর্ব থেকে আশ্রয় নেয়া ৪০ রোহিঙ্গাদেরও বের করে দেয়ার প্রচেষ্টা চালাচ্ছে মোদি সরকার।

সম্পর্কিত:
পাতা থেকে: