২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিয়ানমারের হাতেই রোহিঙ্গা সংকটের সমাধান


মিয়ানমারের হাতেই রোহিঙ্গা সংকটের সমাধান

অনলাইন ডেস্ক ॥ চলমান রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের হাতে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি। কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

ফিলিপ গ্র্যান্ডি বলেন, মিয়ানমারের রাখাইনে সহিংসতা আগে বন্ধ করতে হবে। এরপরই রোহিঙ্গা সংকটের সমাধান হবে। আর রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের হাতে রয়েছে। তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি।

সফরের প্রথম দিন শনিবার তিনি কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। আজ রোববার শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে তার ঢাকায় ফেরার কথা রয়েছে। সোমবার ঢাকায় উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক করার কথা।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর তথাকথিত ক্লিয়ারেন্স অপারেশন শুরু হওয়ার পর এ পর্যন্ত ৪ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। নিহত হয়েছে কয়েক হাজার রোহিঙ্গা।

জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এ অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে। এ সংকট নিরসনে জাতিসংঘ ও ক্ষমতাধর দেশগুলোর ওপরও চাপ বাড়ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: