১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

স্টেডিয়ামে প্রথমবারের মতো নারীদের ঢুকতে দিল সৌদি


স্টেডিয়ামে প্রথমবারের মতো নারীদের ঢুকতে দিল সৌদি

অনলাইন ডেস্ক ॥ রাজতন্ত্র প্রতিষ্ঠার ৮৭তম বার্ষিকীতে স্টেডিয়ামে প্রথমবারের মতো নারীদের প্রবেশ করতে দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ সৌদি আরব।

১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠার পর শনিবার জাতীয় একটি স্টেডিয়ামে প্রবেশ করেন নারীরা।

প্রতিষ্ঠাবার্ষিকীর নজিরবিহীন এই আয়োজনে ছিল কনসার্টসহ বর্ণাঢ্য কর্মসূচি। জাতীয় মর্যাদা ও মানুষের জীবনমানের উন্নয়নে সরকারি পরিকল্পনার অংশ হিসেবে এসব কর্মসূচি নেওয়া হয়েছে।

জাতীয় দিবস উপলক্ষে শনিবার রাতে রাজধানী রিয়াদের স্টেডিয়ামে অনুষ্ঠিত একটি ক্ষুদ্র গীতিনাটিকা দেখার সুযোগ পান নারীরা। একই দিনে লোহিত সাগর তীরবর্তী শহর জেদ্দায় একটি কনসার্ট অনুষ্ঠিত হয়, যাতে অংশ নেন ১১ আরব শিল্পী। পাশাপাশি ফাটানো হয় আতশবাজি, প্রদর্শন করা হয় ঐতিহ্যবাহী লোকনৃত্য।

দুই বছর আগে ‘ভিশন-২০৩০’ নামে একটি সংস্কার কর্মসূচি শুরু করে সৌদি আরব। এর মধ্যে রয়েছে তেলের ওপর নির্ভরতা থেকে অর্থনীতিকে বের করে আনা, তরুণ নাগরিকদের কর্মসংস্থানে নতুন নতুন খাত তৈরি ও নাগরিকদের জীবনযাপনের ওপর কড়াকড়ি শিথিলের মতো বিষয়গুলো। সেই কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সৌদির শাসকরা একসময় ধর্মীয় নেতাদের নিয়ন্ত্রণে থাকা শিক্ষা ও আইনি ব্যবস্থায়ও সংস্কার আনতে শুরু করেছেন। এ ছাড়া ধর্মের বাইরে গিয়ে জাতীয় পরিচয়ের বিষয়গুলোকে উৎসাহ দিতে শুরু করেছেন তাঁরা।

এর আগে সৌদিতে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে জাতীয় দিবস পালনের বিরোধিতা করে আসছিলেন প্রভাবশালী আলেমরা। তবে সেই জায়গা থেকে বেরিয়ে বর্তমানে দেশটি শুধু দিবস উদযাপনই নয়, অন্য ধর্মাবলম্বীদের কিছু ঐতিহাসিক স্থাপনা সংস্কারেও নজর দিয়েছে। আর জাতীয় দিবসের চার দিনের পুরো আয়োজনটা সবার জন্য উন্মুক্ত করা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: