২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া এভিনিউ প্রাইভেটকার মুক্ত


স্টাফ রিপোর্টার ॥ প্রতি মাসের প্রথম শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে ব্যক্তিগত গাড়ি (প্রাইভেট কার) চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। যানজট ও দূষণমুক্ত ঢাকা গড়তে সরকারের সদিচ্ছা ও বাস্তবসম্মত পদক্ষেপের অংশ হিসেবেই এ সিদ্ধান্ত বলে জানান মন্ত্রী। শুক্রবার সকালে মানিক মিয়া এভিনিউয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এই ঘোষণা দেন। ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৭’ (ওয়ার্ল্ড কার ফ্রি ডে) উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সেতুমন্ত্রী বলেন, ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আমরা কাগজে লিখলাম, সুন্দর সুন্দর বক্তব্য দিলাম, বেলুন ওড়ালাম। কিন্তু বাস্তবতা যদি না থাকে তাহলে এসব কথা বলে লাভ নেই। শুধু মুখে নয়, আমরা ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের যথার্থতা যেন উপলব্ধি করি এবং বাস্তবে যেন তা প্রয়োগ করি। বেলা সাড়ে ১০টার দিকে সংসদের দক্ষিণ প্লাজার দিকে গাড়ি রেখে পায়ে হেঁটে অনুষ্ঠানস্থলে আসেন সড়ক পরিবহনমন্ত্রী কাদের। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করার পর ওই সড়কে সাইকেলও চালান। বাংলাদেশের আয়োজকেরা ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছেন ‘যানজট ও দূষণমুক্ত নগরায়ণে প্রয়োজন, গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ’। বাংলাদেশে বেসরকারী উদ্যোগে ২০০৬ সাল থেকে দিবসটি পালন করা হলেও এবারের আয়োজনে ডিটিসিএর সঙ্গে যুক্ত হয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশন, সড়ক ও জনপথ বিভাগ এবং ঢাকা মহানগর পুলিশসহ আটটি সরকারী সংস্থা। এর বাইরে রয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং ওয়ার্ক ফর বেটার বাংলাদেশসহ ৩৬টি বেসরকারী সংস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম সভাপতিত্ব করেন। এ সময় নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সংবাদকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, আমি শফিকুল ইসলাম সাহেব এবং ইলিয়াস কাঞ্চন সাহেবের সঙ্গে কথা বলেছি। সবার সঙ্গে আলোচনা করে আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি যে প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া এভিনিউয়ের এই সড়কটি ব্যক্তিগত গাড়িমুক্ত থাকবে। এর আগে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউয়ের একপাশে যান চলাচল বন্ধ রেখে এবারের ‘ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের’ অনুষ্ঠান চলে। স্কুল শিক্ষার্থীদের পাশাপাশি নানা বয়সী মানুষকে সেখানে সাইক্লিং ও স্কেটিংয়ে অংশ নিতে দেখা যায়। রাজপথ জনবান্ধব করতে সচেতনতামূলক প্রচার ও সাংস্কৃতিক আয়োজনও সেখানে ছিল।

অনুষ্ঠানের পাশাপাশি ক্যারম, লুডু, দাবা, ঘুড়ি ওড়ানো, দড়িলাফসহ বিভিন্ন খেলার ব্যবস্থা রাখা হয়। মানিক মিয়া এভিনিউয়ের প্রশস্ত সড়কে মনের আনন্দে সাইকেল চালাচ্ছিল শুক্রাবাদের রাফিউল রোহান। সপ্তম শ্রেণীর এ শিক্ষার্থী জানায়, সাইকেল চালানো তার শখ। কিন্তু শুক্রাবাদ আবাসিক এলাকার সড়কগুলো তেমন প্রশস্ত নয়, খোলা বড় কোন মাঠও নেই এলাকায়। আজ এ রাস্তায় গাড়ি চলাচল বন্ধ থাকবে জেনে পরিবারের অনুমতি নিয়ে বন্ধুদের সঙ্গে এসেছি। রোহানের বন্ধুরাও সাইকেল চালিয়েছে মনের আনন্দে। উল্লেখ্য, বেসরকারী সংগঠন ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক জরিপের তথ্য অনুযায়ী, ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ির সুবিধা ভোগ করে মাত্র ৬ শতাংশ মানুষ, অথচ এই গাড়িগুলো ৭৬ শতাংশ সড়ক দখল করে রাখে। আর প্রতিবছর ঢাকার রাস্তায় নামছে এক লাখ ১০ হাজারের বেশি গাড়ি।

সড়ক দুর্ঘটনা এখন দুর্ভাবনার বিষয়-কাদের

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনা কমাতে চাই। চালকদের বলব সতর্কভাবে গাড়ি চালান। এ বিষয়ে বলতে চাই, মালিকরা চালকদের কাউন্সিলিং অব্যাহত রাখুন। তিনি আরও বলেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনা এখন দুর্বাভনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই এ বিষয়টি কষ্ট দেয়। ত্রাণবাহী ট্রাক বান্দরবানের রাস্তায় উল্টে গেল। চালক তাড়াহুড়া করে গাড়ি চালাচ্ছিল। কোন গতি মানে না। স্টিয়ারিং হাতে পেলেই চালক হয়ে যায় দিক বিজয়ী আলেকজান্ডার। তিনি বলেন, আমাদের দেশে অদক্ষ চালকরা ফিটনেসবিহীন গাড়ি চালিয়ে বেপরোয়া হয়ে পড়ে। আর দেশে এখন সিটিং সার্ভিসের নামে চলছে চিটিং সার্ভিস।

শুক্রবার বিকেলে জেলার সোনারগাঁও উপজেলার সোনাখালী এলাকায় ভারতের মাহিন্দ্রা এ্যান্ড মাহিন্দ্রা ও বাংলাদেশের র্যাংগস গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত বৃহত্তম গাড়ি সংযোগ প্লান্টের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সোহানা রউফ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন র্যাংগস গ্রুপের চেয়ারম্যান আব্দুর রউফ চৌধুরী, মাহিন্দ্রা এ্যান্ড মাহিন্দ্রা লিমিটিডের চীফ অব ইন্টারন্যাশনাল অপারেশনস আরবিন্দ ম্যাথিউ, ঢাকা সড়ক বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: