২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য হয়ে গেছে॥ নাসিম


স্টাফ রিপোর্টার ॥ রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য হয়ে গেছে, নতুন করে ঐক্যের দরকার নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। রোহিঙ্গা ইস্যুতে বিএনপি নেতাদের জাতীয় ঐক্যের আহ্বানের জবাবে তিনি বলেন, এ ইস্যুতে তো ঐক্য হয়ে গেছে। সব দলের নেতারা সেখানে ত্রাণ নিয়ে যাচ্ছেন এবং সরকারের পদক্ষেপের প্রশংসা করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে দেশ-বিদেশের মানুষ আজ রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। গোটা বিশ্ব সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তাহলে ঐক্যের কী বাকি আছে?

শুক্রবার রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশে সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাফির (বিএসইউ) ২৯তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাফির সভাপতি ডাঃ মিজানুল হাসানের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ মেডিক্যাল এ্যান্ড ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ শহিদুল্লাহ, বিএসইউএর সাধারণ সম্পাদক ডাঃ মাহবুবউল হক প্রমুখ বক্তব্য রাখেন। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে জাতিসংঘসহ বিশ্বের বড় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের স্নেহ, বোনের ভালবাসা নিয়ে রোহিঙ্গাদের বিপদের সময় মানবিক কারণে আশ্রয় দিয়েছেন। এখন খাবার-দাবার ও চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু আমরা তাদের সারাজীবন তো থাকতে দিতে পারব না। তাদের নিজ দেশে ফিরে যেতেই হবে।

তিনি বলেন, কোন দেশের মধ্যে যদি কোন সমস্যা দেখা যায় তাহলে তা শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। মানুষ হত্যা, শিশু হত্যা করে তো সমস্যার সমাধান করা যাবে না।

মোহাম্মদ নাসিম বলেন, অবিলম্বে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে হবে। এক্ষেত্রে মিয়ানমারের কোন অপযুক্তি মেনে নেয়া হবে না। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বিশ্ববাসীকে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে হবে।

দেশের স্বাস্থ্য সেক্টরের উন্নয়নের বিষয়টি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবার অগ্রগতি আজ বিশ্বব্যাপী আলোচনার বিষয়। বাংলাদেশের এ অর্জনকে এগিয়ে নিতে হলে চিকিৎসকদেরই অগ্রণী ভূমিকা রাখতে হবে। সীমিত সম্পদের এ দেশে সরকারী স্বাস্থ্যসেবাকে কাক্সিক্ষত মানে নিয়ে যেতে সরকারের সব উদ্যোগ সফল হবে যদি চিকিৎসক, নার্স ও প্রয়োজনীয় জনবল পর্যাপ্ত থাকে। দেশে নার্স সঙ্কট অনেক কমে গেলেও রোগীর চাপের তুলনায় ডাক্তারের অপ্রতুলতা আজও দূর করা সম্ভব হয়নি। সরকারের দূরদর্শী কৌশলের কারণে বর্তমানে উপজেলা পর্যায়ে ডাক্তার অনুপস্থিতি নেই বললেই চলে। গ্রামের মানুষ আজ চিকিৎসাবঞ্চিত থাকছে না। জেলা, বড় বড় শহর ও রাজধানীর হাসপাতালগুলোতে শয্যার তুলনায় কয়েকগুণ রোগী ভর্তি থাকে, তবুও মানুষ সরকারী হাসপাতাল থেকে খালি হাতে ফেরত যায় না। আমাদের ডাক্তার আর নার্সরা আন্তরিকতার সঙ্গে সেবা প্রদান করছেন বলেই মানুষ তাদের ওপর আস্থা রেখে হাসপাতালে আসছে। তিনি বলেন, যদি কোন হাসপাতালের সেবা সম্পর্কে কোন অভিযোগ পাওয়া যায় তবে তা দ্রুত প্রতিকারের উদ্যোগ নেয়া হয় এবং সঙ্গে সঙ্গে অভিযুক্তের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করছে সরকার।

সম্পর্কিত:
পাতা থেকে: