১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগামী ১ অক্টোবর থেকে ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ


আগামী ১ অক্টোবর থেকে ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে আগামী ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশের অবাধ প্রজনন অব্যাহত রাখার লক্ষ্যে সারাদেশে ইলিশ আহরন, পরিবহন, মজুদ, বাজারজাত করণ ও বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের মৎস্য-২ অধিশাখার ঘোষণানুযায়ী মৎস্য সংরক্ষণ আইনের এই নিয়ম কেউ ভঙ্গ করলে তাকে কমপক্ষে এক থেকে দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত করা হইবে। এবছর এ ঘোষণা আসার পর থেকেই ব্যাপক তৎপরতা শুরু করেছে বরিশাল জেলা মৎস্য দপ্তর। জনসচেতনতা তৈরী করতে ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে।

জেলা মৎস্য দপ্তরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, আগে প্রজনন মৌসুমে ১৫ দিন ইলিশ মাছ ধরা বন্ধ রাখা হলেও গত বছর থেকে এই সময় সাতদিন বাড়িয়ে ২২ দিন করা হয়েছে। তাই গত কয়েক বছরের চেয়ে এবছর ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। নানান প্রচারণার মাধ্যমে জনসচেতনতা তৈরীর চেস্টা চলছে। তাছাড়া ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ রক্ষায় সাড়াশি অভিযান চালানো হবে। জেলা ও উপজেলা মৎস্য দপ্তর, নৌ-বাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ, থানা পুলিশ, এপিবিএনসহ অসংখ্য টিম সার্বক্ষণিক নজরদারী করবে। কোথাও কেউ আইন ভঙ্গ করলেই সাথে সাথে তাকে আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: