২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোহিঙ্গারা শরণার্থী নয়, তারা অবৈধ অভিবাসী ॥ রাজনাথ সিং


রোহিঙ্গারা শরণার্থী নয়, তারা অবৈধ অভিবাসী ॥ রাজনাথ সিং

অনলাইন ডেস্ক ॥ ভারত থেকে অবৈধ অভিবাসীদের বের করে দেওয়ার প্রস্তাব করেছে দেশটির সরকার। তাদের মধ্যে বাদ পড়েছে না মিয়ানমার সরকারের নির্যাতনের হাত থেকে পালিয়ে দেশটিতে আশ্রয় নেওয়া রোহিঙ্গারাও। এবার সরাসরি তাদের ভারত ত্যাগের কথা জানিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘রোহিঙ্গারা শরণার্থী নয়, তারা অবৈধ অভিবাসী।’

স্থানীয় সময় বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, একটি সার্বভৌম দেশ হিসেবে ভারত অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। রোহিঙ্গাদের বের করে দেওয়া কোনো অহংকার বা বোঝাপড়ার বিষয় নয়, বরং এটি ভারতের একটি নীতি।

সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া জানায়, রোহিঙ্গাদের ভারত ত্যাগে সরকারের প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছে দেশটির জাতীয় মানবাধিকার কমিশনসহ (এনএইচআরসি) বেশ কয়েকটি সংস্থা। তাদের উদ্দেশে রাজনাথ বলেন, ‘রোহিঙ্গাদের ফেরত নিতে যখন মিয়ানমারের কোনো সমস্যা নেই, কিছু মানুষ কেন তাদের ভারত ত্যাগের বিপক্ষে যাচ্ছে।’

একসময় রোহিঙ্গারা ভারতের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে উল্লেখ করেন রাজনাথ। তিনি আরো বলেন, যারা ভারতে রোহিঙ্গাদের বসবাসের পক্ষে কথা বলছে, তাদের প্রথমে ভারতের নাগরিকদের নিয়ে চিন্তা করা উচিত, রোহিঙ্গা নয়। রোহিঙ্গারা অবৈধ, কারণ তারা শরণার্থী হিসেবে ভারতে বসবাসের জন্য আবেদন করেনি।

মিয়ানমার ভারতের রোহিঙ্গাদের ফেরত নেবে আশা প্রকাশ করে রাজনাথ বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য সাহায্য পাঠিয়েছে ভারত।

ভারতের বিভিন্ন স্থানে বর্তমানে ৪০ হাজারের বেশি রোহিঙ্গা বসবাস করছে।

সম্পর্কিত:
পাতা থেকে: