১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ


ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ

অনলাইন ডেস্ক ॥ যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ এনে ইসরায়েলের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে ৭০০ পৃষ্ঠার একটি নথি আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) জমা দিয়েছে ফিলিস্তিনের চারটি মানবাধিকার সংস্থা।

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে এসব অপরাধ সংগঠিত হয়েছে বলে নথিতে দাবি করা হয়েছে।

বুধবার ওই চার সংস্থার দেওয়া বিবৃতিতে আইসিসির প্রসিকিউটর ফাতু বেনসৌদাকে বলা হয়, তাঁর নেতৃত্বে যেন ইসরায়েলের দখলকৃত ফিলিস্তিনের ভূখণ্ডে জরুরি ভিত্তিতে একটি পূর্ণ তদন্ত চালানো হয়। দীর্ঘ সময় ধরে অপরাধ করে ইসরায়েলিদের মাফ পেয়ে যাওয়ার সংস্কৃতির অবসান এবং দেশটির শীর্ষ রাজনীতিক ও সামরিক কর্মকর্তাদের বিচারের আওতায় আনতে এটা একটি দরকারি পদক্ষেপ।

দলিলগুলো জমা দেওয়া চারটি সংস্থা হলো আল-হক, আল মিজান সেন্টার ফর হিউম্যান রাইটস, দ্য প্যালিস্টিনিয়ান সেন্টার ফর হিউম্যান রাইটস ও আলদামির অ্যাসোসিয়েশন ফর হিউম্যান রাইটস। এই চার সংগঠনই ইসরায়েলের দখলকৃত এলাকায় কার্যক্রম পরিচালনা করে।

নথি জমা দেওয়ার বিষয়ে আল-হকের এক প্রতিনিধি আলজাজিরাকে জানান, চার সংগঠনের কাছ থেকে বাস্তব তথ্যের ভিত্তিতে হত্যা, জনগণকে দেশত্যাগ বা স্থান ত্যাগে বাধ্য করা, নিপীড়ন ও জাতিবিদ্বেষের মতো মানবতাবিরোধী অপরাধগুলো নথিতে স্থান পেয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: