১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মালয়েশিয়ায় আন্তর্জাতিক গণআদালতে যুদ্ধাপরাধে অভিযুক্ত সুচি


মিয়ানমারে কেবল মুসলিম রোহিঙ্গাই নয়, দেশটির খ্রিস্টান, কাচিন, এমনকি বৌদ্ধ তারাংদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে একটি আন্তর্জাতিক গণআদালতে শেষ পর্বের শুনানি সোমবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে শুরু হয়েছে। খবর দ্য শিলং টাইমসের।

মিয়ানমারের সামরিক বাহিনী, পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনীই শুধু নয়, দেশটির প্রধান ও ক্ষমতাসীন রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) এবং এর নেত্রী স্টেট কাউন্সিলর আউং সান সুচির যুদ্ধাপরাধ, গণহত্যার দায়ে ইতোমধ্যে অভিযুক্ত হয়েছেন।

তাদের বিরুদ্ধে দায়ের করা এজাহারের ভিত্তিতে অভিযোগপত্র গত মার্চে লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত রোমভিত্তিক পারমানেন্ট পিপলস ট্রাইব্যুনালের (পিপিটি) সূচনা অধিবেশনে গৃহীত হয়েছে।

পিপিটির সমাপনী অধিবেশন কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে শুরু হয়েছে। ১৩ সেপ্টেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানোর প্রেক্ষাপটে এই অধিবেশনের আয়োজন করা হয়।

অধিবেশনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞদের একটি প্যানেল অংশগ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের জেনোসাইড স্টাডিজ এ্যান্ড প্রিভেনশনের গবেষক অধ্যাপক গ্রেগরি স্ট্যানটন ট্রাইব্যুনালে জবানবন্দী দিয়েছেন। তিনি রোহিঙ্গা ও কাচিনদের বিরুদ্ধে সামরিক বাহিনী ও পুলিশ কীভাবে গণহত্যা চালিয়েছে, তার সাক্ষ্যপ্রমাণ তুলে ধরেন।

মঙ্গলবার ট্রাইব্যুনালে মিয়ানমারের মুসলিম নিপীড়ন বিষয়ে সাক্ষ্যপ্রমাণ উপস্থাপন করা হবে। এদিন বিকেলে প্রসিকিউশনের পক্ষে দেয়া হবে সমাপনী বক্তব্য। এরপর বিবাদীপক্ষের বক্তব্যও শোনা হবে। বৃহস্পতিবার দিনভর বিচারকম-লীর সদস্যরা তাদের বক্তব্য পেশ করবেন।

আট সদস্যের বিচারক প্যানেলে আছেন ইন্টারন্যাশনাল এ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারসের সাবেক প্রেসিডেন্ট ও আর্জেন্টিনায় সেন্টার ফর জেনোসাইডের প্রতিষ্ঠাতা দানিয়েল ফিয়েরেস্তেইন। রয়েছেন গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড বিজয়ী আয়ারল্যান্ডের ডেনিস হেলিডে। আছেন মালয়েশিয়ার জুলাইহা ইসমাইল। কম্বোডীয় আইনবিদ হেলেন জার্ভিস আছেন এই প্যানেলে। তিনি পিপিটির ভাইস প্রেসিডেন্ট। বাংলাদেশেও যুদ্ধাপরাধ বিষয়ে কাজ করেছেন হেলেন।

অস্ট্রেলিয়ার সিডনির মেকুইয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক প্রধান গিল এইচ বোয়েরিঙ্গারও বিচারকদের একজন। এছাড়া ইন্দোনেশিয়ার মানবাধিকার আইনজীবী নুরসিয়াবানি কাতজাসুংকানা, ইরানের মানবাধিকার আইনজীবী সাদি সদর এবং ইতালির সুপ্রীমকোর্ট অব ক্যাসেসনের বর্তমান সলিসিটর জেনারেল নিলও রেসি আছেন এই প্যানেলে।

পিপিটি মালয়েশীয় সাংগঠনিক কমিটির সভাপতি চন্দ্র মোজাফফর বলেছেন, পাঁচদিনের অধিবেশনে বিচারকেরা প্রসিকিউশনের যুক্তিতর্ক বিশেষজ্ঞ সাক্ষীদের মতামত, ভুক্তভোগীদের জবানবন্দী বিচার-বিশ্লেষণ করবেন। শুক্রবার সকাল ১০টায় তারা রায় ঘোষণা করবেন। তিনি জানিয়েছেন, বিচারকদের এই রায় ও পর্যবেক্ষণ জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও গোষ্ঠীর কাছে পৌঁছে দেয়া হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: