২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেন কমেছে


পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের আগস্ট মাসে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে লেনদেন কমেছে। জুলাই মাসে তুলনায় আগস্টে লেনদেন কমেছে ২০.৬৭ শতাংশ। এ মাসে পুঁজিবাজারে বিদেশিরা মোট লেনদেন করেছে ৮৩২ কোটি ৭৪ লাখ টাকা। যা এর আগের মাস জুলাইয়ে ছিল ১ হাজার ৪৯ কোটি ৭৯ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগস্ট মাসে বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে ৪৩২ কোটি ২১ লাখ টাকার শেয়ার কেনা হয়েছে। যা জুনে ছিল ৬২৫ কোটি ৮ লাখ টাকা। সেই হিসেবে জুলাই মাসে শেয়ার ক্রয়ের হার কমেছে ৩০.৮৫ শতাংশ বা ১৯২ কোটি ৮৭ লাখ টাকা।

আর আলোচ্য মাসে বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে মোট শেয়ার বিক্রির পরিমাণ ছিল ৪০০ কোটি ৫১ লাখ টাকার। জুন মাসে এর পরিমাণ ছিল ৪২৪ কোটি ৭১ লাখ টাকা।

এদিকে আলোচ্য মাসে বিদেশিদের মোট লেনদেন ও শেয়ার ক্রয়ের হার কমলেও নিট বিনিয়োগ সামান্য বেড়েছে। এ মাসে বিদেশিদের নিট বিনিয়োগ বৃদ্ধির পরিমাণ হল ৩১ কোটি ৭০ লাখ টাকা।

২০১৬-১৭ অর্থবছর শেষে ডিএসইতে বিদেশি লেনদেন ছিল ১০ হাজার ৯ কোটি ৩৭ লাখ টাকা। এর মধ্যে ক্রয় হয়েছে ৬ হাজার ১৩৮ কোটি ৯১ লাখ টাকা। আর বিক্রয় হয়েছে ৩ হাজার ৮৭০ কোটি ৪৫ লাখ টাকা। এর মধ্যে বিদেশি নিট বিনিয়োগের পরিমাণ ছিল ২ হাজার ২৬৮ কোটি ৪৬ লাখ টাকা।

সম্পর্কিত:
পাতা থেকে: