২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোহিঙ্গারা যেন ভোটার না হতে পারে ॥ নির্বাচন কমিশনার


রোহিঙ্গারা যেন ভোটার না হতে পারে ॥ নির্বাচন কমিশনার

নিজেস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ মায়ানমারে চলমান সহিংসতার কারণে নতুন করে যে রোহিঙ্গীরা প্রবেশ করছে তারা যেন কোন ভাবেই ভোটার তালিকায় অন্তর্ভূক্ত না হতে পারে সেজন্য নির্বাচন কমিশন সতর্ক অবস্থায় আছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নরুল হুদা।

নতুন রহিঙ্গাদের যে বায়োমেট্রিক করা হবে সেখানে নির্বাচন অফিস যেন সম্পৃক্ত থাকতে পারে সে ব্যপারে আলোচনা হয়েছে। এছাড়াও ৩০টি উপজেলায় যেখানে রহিঙ্গারা রয়েছে বা তাদের সম্পৃক্ততা রয়েছে সেখানে আমাদের বিশেষ কমিটি নজরদারি করছে। বুধবার টাঙ্গাইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আগামী ২৪ সেপ্টেম্বর সারা দেশে অনুষ্ঠিতব্য জেলা পরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের সাধারণ, স্থগিত ও উপ-নির্বাচন উপলক্ষে এক মতবিনিয়ম সভায় তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বিভিন্ন রাজনৈতিক দল আনুষ্ঠানিক ভাবে আমাদের সাথে সাক্ষাত করে নির্বাচনে অংশ গ্রহণ করবে বলে জানিয়েছে। এমনকি বিএনপি আনুষ্ঠানিকভাবে নির্বাচনে অংশ গ্রহণ করার কথা জানিয়েছে। তাদের রাজনৈতিক কার্যক্রমও বলে দিচ্ছে তারা নির্বাচনে অংশ নিবে। নির্বাচনে অংশ গ্রহণ করবে না এমনটা কেউ বলেনি।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে তিনি বলেন, অধিকাংশ রাজনৈতিক দল সেনাবাহিনী মোতায়েনের দাবী জানিয়েছে। তবে এ বিষয়ে সব দলের সাথে আলোচনা করা সম্ভব হয়নি। এ বিষয়ে সব দলের সাথে আলোচনা হলে জানা যাবে কি ভাবে কোন পদ্ধতিতে তারা সেনাবাহিনী মোতায়েন দাবি করছে। এছাড়াও আগামী নির্বাচনে নির্বাচনের কর্মপদ্ধতি নিয়ে দেশের বিভিন্ন জেলা উপজেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের সাথে রুদ্ধদার বৈঠক করেন।

নির্বাচনের কমিশনেরর সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে মতবিনমিয় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমীন ও পুলিশ সুপার মাহবুব আলম প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: