১৮ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাষ্ট্রে রাশিয়ার নতুন রাষ্ট্রদূত অ্যান্তোনভ


যুক্তরাষ্ট্রে রাশিয়ার নতুন রাষ্ট্রদূত অ্যান্তোনভ

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে রাশিয়ার নতুন রাষ্ট্রদূত হিসেবে কট্টরপন্থি আনাতোলি অ্যান্তোনভকে নিয়োগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এমন সময় এই নিয়োগ দিলেন পুতিন, যখন খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পটিমের সঙ্গে রাশিয়ার আঁতাতের অভিযোগ যুক্তরাষ্ট্রে তদন্তাধীন রয়েছে। একই অভিযোগে রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে মার্কিন কংগ্রেস।

আনাতোলি অ্যান্তোনভ রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ওয়াশিংটনে রাশিয়ার বর্তমান রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের স্থলাভিষিক্ত হবেন তিনি। যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত হয়ে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনের রেকর্ড করে দেশে ফিরছেন কিসলিয়াক। রাশিয়ার সঙ্গে ট্রাম্পটিমের আঁতাত ও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ মাথায় নিয়ে দায়িত্ব শেষ করছেন তিনি।

৬২ বছর বয়সি অ্যান্তোনভ উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গত বছর ডিসেম্বর মাসে দায়িত্ব নেওয়ার আগে উপপ্রতিরক্ষামন্ত্রী ছিলেন। কূটনীতি ও অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। রুশ গণমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের বিজয়েরও আগে যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রদূত হিসেবে অ্যান্তোনভের নিয়োগের পরিকল্পনা চূড়ান্ত হয়।

রাশিয়ার ওপর চাপানো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে দুই দেশের সম্পর্কের উন্নয়ন ঘটানো নতুন রাষ্ট্রদূত অ্যান্তোনভের সামনে বড় চ্যালেঞ্জ।

সম্পর্কিত:
পাতা থেকে: