২৪ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আবারও রুশ-মার্কিন সম্পর্কে উত্তেজনা


আবারও রুশ-মার্কিন সম্পর্কে উত্তেজনা

অনলাইন ডেস্ক ॥ মার্কিন সরকার রুশ নাগরিকদের ভিসা দেয়া বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়ায় ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আবার কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। রাশিয়ায় মার্কিন দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, অভিবাসী ছাড়া অন্য রুশ নাগরিকদের জন্য ভিসা প্রদান ২৩ আগস্ট থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

বিবৃতিতে বলা হয়, এই ঘোষণার আগে যাদেরকে ভিসা দেয়ার কথাবার্তা পাকা হয়েছিল তারাও ভিসা পাবেন না। তবে তারা পরবর্তীতে কীভাবে ভিসা পেতে পারেন তা জানিয়ে দেয়া হবে।

আমেরিকার এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকার ভিসা সংক্রান্ত নির্দেশনা দু’দেশের সম্পর্কে উত্তেজনা বৃদ্ধি করবে। তিনি আরো বলেন, এর প্রতিক্রিয়ায় মার্কিন নাগরিকদের জন্য রুশ ভিসা বাতিল বা ভিসা গ্রহণ প্রক্রিয়া জটিল করা হবে না।

অবশ্য রাশিয়ার সিনিয়র সংসদ সদস্য আন্দ্রে ক্লিমভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রুশ নাগরিকদের জন্য মার্কিন ভিসা বন্ধ করে দেয়ার জবাব দেবে রাশিয়া।

ওয়াশিংটন সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে প্রায় সাড়ে ৭০০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। রাশিয়া জানিয়েছে, আমেরিকায় রাশিয়ার ৪৫৫ জন কূটনীতিক রয়েছেন। কাজেই রাশিয়ায়ও ৪৫৫ জনের বেশি মার্কিন কূটনীতিক থাকতে পারবেন না।

সম্পর্কিত:
পাতা থেকে: