২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইতালিতে ভূমিকম্পে ১ জনের মৃত্যু


ইতালিতে ভূমিকম্পে ১ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ ইতালির নেপলস শহরের নিকটবর্তী উপকূলীয় দ্বীপ ইসকিয়ায় চার দশমিক শূন্য মাত্রার এক ভূমিকম্পে কয়েকটি ভবন ধসে পড়ে একজন নিহত ও প্রায় ২৫ জন আহত হয়েছেন।

সোমবার রাতে পর্যটক ভর্তি দ্বীপটিতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রাত ৮টা ৫৭ মিনিটে ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই স্থানীয় বাসিন্দারা ও পর্যটকরা বাড়ি ও হোটেল থেকে বের হয়ে রাস্তায় নেমে আসেন।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, ভূমিকম্পে দ্বীপটির কাসামিচোলা শহরের প্রায় ছয়টি ভবন ও একটি গির্জা ধসে পড়েছে।

ইতালির ভূপদার্থ ও ভলকানোলজি বিষয়ক জাতীয় প্রতিষ্ঠান আইএনজিভি ‍ভূমিকম্পের মাত্রা চার দশমিক শূন্য বলে জানিয়েছে; অপরদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ও ইউরোপীয় ভূমিকম্প সংস্থা, উভয়েই ভূমিকম্পের মাত্রা চার দশমিক তিন বলে জানিয়েছে।

স্থানীয় বেসামরিক সুরক্ষা বিভাগের কর্মকর্তা জোভান্নি ভিতোজ্জি জানিয়েছেন, গির্জার একটি খসে পড়া অংশের আঘাতে এক নারী নিহত হয়েছেন এবং কর্মকর্তা অন্য আরেকজন নিহত হয়েছেন খবর পেয়ে ঘটনা অনুসন্ধান করে দেখছেন।

স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক রবার্তো অ্যালোকা স্কাই টিজি২৪ টেলিভিশনকে জানিয়েছেন, ছোটখাট আঘাত পাওয়া প্রায় ২৫ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। অধিকাংশ হাসপাতাল থেকে সবাইকে সরিয়ে নেওয়ায় আহতদের হাসপাতালের বাইরে চিকিৎসা দেওয়া হয়েছে।

ইসকিয়ায় আগে থেকেই দাবানলের মতো ঘটনা থাকায় সেখানে কিছু বেসামরিক সুরক্ষা স্কোয়াড আগে থেকেই মোতায়েন ছিল।

টেলিভিশনের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, ধসে পড়া ভবনগুলোতে কেউ থাকতো না বলে মনে হয়েছে এবং প্রায় ১০ জন এখনো নিখোঁজ রয়েছেন।

প্রায় এক বছর আগে ইতালির মধ্যাঞ্চলীয় আমাত্রিচে শহরে শক্তিশালী এক ভূমিকম্পের ঘটনায় প্রায় ৩০০ লোক নিহত হয়েছিল।

সম্পর্কিত:
পাতা থেকে: