১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সেতু মেরামত শেষে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু


সেতু মেরামত শেষে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু

অনলাইন রিপোর্টার ॥ টাঙ্গাইলের কালিহাতীতে পৌলী নদীর ওপর ধসে যাওয়া পৌলী রেল সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। এর ফলে প্রায় ৪০ ঘণ্টা পর ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে।

সোমবার বিকেল সোয়া ৪ টায় ডেমো ট্রেনটি ক্ষতিগ্রস্ত রেল সেতুটি অতিক্রম করে বলে জানিয়েছেন রেলওয়ে পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. রমজান আলী।

ঘটনাস্থলে উপস্থিত রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় কর্মকর্তা শওকত জামিল জানান, সোমবার বিকাল পৌনে ৪টার দিকে তাদের মেরামত কাজ শেষ হয়। এরপর আমাদের একটি ট্রেন মেরামতের সরঞ্জাম নিয়ে বিকাল ৪টা ৫ মিনিটে ওই সেতু পেরিয়ে বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। তারপর সেখানে অপেক্ষায় থাকা রংপুর এক্সপ্রেস ঢাকার উদ্দেশ্যে টাঙ্গাইলের পথে ছেড়ে যাবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, উত্তর ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্টেশন থেকে সকালে কয়েকটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে এসেছিল। সেগুলো পর্যায়ক্রমে এলেঙ্গার ওই সেতু অতিক্রম করবে।

বন্যার পানির তীব্র স্রোতে এলেঙ্গা পৌরসভার পুংলী রেলসেতুর দক্ষিণ অংশের অ্যাপ্রোচ রোডের ২০ ফুটের মতো জায়গা থেকে মাটি সরে গেলে রবিবার সকাল থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে রেলমন্ত্রী মুজিবুল হক ও রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছানোর পর শুরু হয় মেরামতের কাজ।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের নির্বাহী প্রকৌশলী রমজান আলী জানান, ঢাকা থেকে গার্ডার পৌঁছানোর পর সোমবার সকালে তারা মেরামতের মূল কাজ শুরু করেন।

মাটি সরার পাশাপাশি লাইনটা একটু বেঁকে গিয়েছিল, স্লিপারগুলোও পানিতে পড়ে গিয়েছিল। ঘটনার পর থেকেই আমরা দিন-রাত কাজ করেছি। ধসের জায়গায় মাটি ফেলে তারপর গার্ডার বসানো হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: