২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মেডিকেলে ভর্তি ॥ ২৪ আগস্ট থেকে আবেদন শুরু


মেডিকেলে ভর্তি ॥ ২৪ আগস্ট থেকে আবেদন শুরু

অনলাইন রিপোর্টার ॥ আগামী ২৪ আগস্ট থেকে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএসে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হবে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ স্বাক্ষরিত ভর্তি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে আগামী ১৬ সেপ্টেম্বর শনিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুসারে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের পর নির্দেশনা অনুযায়ী পরীক্ষা ফি হিসেবে টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে এক হাজার টাকা পাঠাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে ১৬ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে। এছাড়া ৬ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় পাস নম্বর ৪০।

আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি ও সমমানের দু’টি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৯ থাকতে হবে। ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি ও ২০১৬ বা ২০১৭ সালে এইচএসসি সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পাস করেছেন এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় জীববিদ্যা-৩০, রসায়ন-২৫,পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

সম্পর্কিত:
পাতা থেকে: