২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডোনাল্ড ট্রাম্পেকে অপসারণে প্রয়োজন মাত্র ছয় ভোট!


ডোনাল্ড ট্রাম্পেকে অপসারণে প্রয়োজন মাত্র ছয় ভোট!

অনলাইন ডেস্ক ॥ মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থন নড়বড়ে অবস্থায় পৌঁছেছে। দেশটির একটি বিখ্যাত থিংক ট্যাংক এ আভাস দিয়েছে। ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনকে উদ্ধৃত করে বলা হয়েছে, সিনেটের আর ছয়জন সদস্য ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিলেই উচ্চকক্ষে মার্কিন প্রেসিডেন্টের অপসারণে আর কোনো বাধা থাকবে না।

মার্কিন সংবিধান অনুযায়ী সিনেটে প্রেসিডেন্টের অপসারণের প্রস্তাব তখনই তোলা যাবে, যখন নিম্নকক্ষ তথা প্রতিনিধি পরিষদ তার ইম্পিচের পক্ষে রায় দেবে। সেই প্রতিনিধি পরিষদে ট্রাম্প চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন; এমন কোনো আশঙ্কার কথা বলা হয়নি দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনের পক্ষ থেকে। তারা কেবলই সিনেটে ট্রাম্পের সমর্থন কমে আসার কথা জানিয়েছে।

মার্কিন সংবিধানের ১৯৬৭ সালে প্রণীত এক সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি তার ক্ষমতা ও দায়িত্ব পালনে অক্ষম হন, তাহলে তাকে অপসারণ করা যাবে। ইম্পিচমেন্ট প্রক্রিয়ার অধীনে, কংগ্রেসের প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি প্রথমে শুনানি শুরু করবে। এরপর প্রতিনিধি পরিষদের সদস্যরা প্রেসিডেন্টকে ইম্পিচ করার প্রশ্নে ভোট দেবেন।

সংখ্যাগরিষ্ঠ সদস্য প্রেসিডেন্টের ইম্পিচ করার পক্ষে থাকলে পরবর্তী পদক্ষেপ হিসেবে প্রস্তাবটি সিনেটে যাবে।

সম্পর্কিত:
পাতা থেকে: