২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফয়সালের হ্যাটট্রিক শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশের দুর্দান্ত শুরু


স্পোর্টস রিপোর্টার ॥ নেপালের কাঠমান্ডুতে শুরু হয়েছে সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশিপ। এই ফুটবল আসরে

শুভসূচনা করেছে বাংলাদেশের কিশোররা। শুক্রবার আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের খেলায় নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়ে দুর্দান্ত শুরু করেছে বাংলাদেশ। ম্যাচের প্রথমার্ধেই লাল-সবুজরা এগিয়ে ছিল ৩-০ গোলে। তাদের হয়ে হ্যাটট্রিক করে ফয়সাল আহমেদ। অপর গোলটি নাজমুল বিশ্বাসের।

খেলার শুরুতে বাংলাদেশ খেলে ৫-৩-২ ফর্মেশনে। ডিফেন্স ও মিডফিল্ড মজবুত রেখে তারপর আক্রমণ শানানোর রণকৌশল। সেটা কাজে দিয়েছে দারুণভাবে। যদিও দু’দলের শুরুটা ছিল কিছুটা ধীরস্থির এবং সতর্ক ভঙ্গির। তবে ধীরে ধীরে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে লঙ্কান লায়নদের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বেঙ্গল টাইগাররা। ১৬ মিনিটের মধ্যে আদায় করে নেয় তিন-তিনটি গোল।

একাধিক ব্যর্থ আক্রমণের পর ২৮ মিনিটে প্রথম সফলতার মুখ দেখে বাংলাদেশ। বল নিয়ে ডি-বক্সের বাঁপ্রান্ত দিয়ে ঢুকে পড়ে বাংলাদেশের ফয়সাল আহমেদ। লঙ্কা গোলরক্ষক সন্দীপ কোন কিছু বুঝে ওঠার আগেই জোরালো শটে লক্ষ্যভেদ করে দলকে উল্লাসের উপলক্ষ এনে দেয় ফয়সাল (১-০)। এর চার মিনিট পরেই আবারও ব্যবধান দ্বিগুণ করতে সক্ষম হয় বাংলাদেশের কিশোররা। লঙ্কার ডি-বক্সের কছে ফ্রি কিক পায় বাংলাদেশ। বলে তীব্র গড়ানো শট মেরে আবারও সেটা জালে পাঠায় সেই ফয়সাল (২-০)। ৪৪ মিনিটে এবার ব্যবধান ‘ত্রিগুণ’ করে বাংলাদেশ। লঙ্কার ডি-বক্সের ডানপ্রান্ত থেকে নাজমুল বিশ্বাসের অসাধারণ শটটি ফেরানোর কোন উপায়ই খুঁজে পায়নি সন্দীপ (৩-০)।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা বজায় রাখে বাংলাদেশ দল। কিন্তু শ্রীলঙ্কা আক্রমণ বাদ দিয়ে রক্ষণেই বেশি মনোযোগী হয়ে ওঠায় তাদের রক্ষণদুর্গ ভাঙ্গতে বেশ বেগ পেতে হচ্ছিল বাংলাদেশের। অবশেষে ৭৪ মিনিটে রক্ষণদুর্গ ভাঙ্গা সম্ভব না হলেও ঠিকই পেনাল্টি আদায় করে নেয় বাংলাদেশ। লঙ্কান ডিফেন্ডার বাংলাদেশের ইয়াসিনকে পেনাল্টি বক্সে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পটকিক থেকে গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করতে কোন সমস্যা হয়নি ফয়সালের (৪-০)। শেষ পর্যন্ত ওই স্কোরেই খেলা শেষ হলে পূর্ণ তিন পয়েন্ট পাওয়ার আনন্দ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। তবে তাদের জন্য দুঃসংবাদ হচ্ছেÑ ম্যাচের ৮৪ মিনিটে ডিফেন্ডার ইয়াসিন আরাফাতের চোট পেয়ে মাঠ ত্যাগ করা।

বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ আগামী ২২ আগস্ট। প্রতিপক্ষ ভুটান। এই ম্যাচে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে নাম লেখাবে বাংলাদেশ। এই আসরে ‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে : ভারত, মালদ্বীপ ও নেপাল। টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনাল যথাক্রমে ২৫ ও ২৭ আগস্ট।

উল্লেখ্য, ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত সাফ অনুর্ধ-১৬ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ফলে শিরোপা অক্ষুণœ রাখার চাপ আছে তাদের ওপর।

বাংলাদেশ দল ॥ ইমন হাওলাদার, নাজমুল বিশ্বাস (রুনি হায়দার), ইয়াসিন আরাফাত (রনি কুমার), জেহাদ হোসেন (অধিনায়ক), সাদেকুজ্জামান ফাহিম, আক্কাস আলী, ফয়সাল আহমেদ, রাজা শেখ, করিম স্বাধীন (হাবিবুর রহমান), উজ্জল হোসেন, মিরাজ মোল্লা।

সম্পর্কিত:
পাতা থেকে: