২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বার্সেলোনার হামলায় হতাহত ১৮ দেশের নাগরিক


বার্সেলোনার হামলায় হতাহত  ১৮ দেশের নাগরিক

অনলাইন ডেস্ক ॥ স্পেনের বার্সেলোনা শহরের লাস রামব্লাসে ভ্যানগাড়ি হামলায় হতাহতদের মধ্যে অন্তত ১৮টি দেশের নাগরিক রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলের ওই হামলায় অন্তত ১৩ জন নিহত ও ৮০ জন আহত হয়।

আহতদের মধ্যে তিনজন অস্ট্রেলীয় নাগরিক বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ। তাদের একজন নারী ও দুইজন পুরুষ।

এদিকে, বার্সেলোনা হামলায় হতাহতদের মধ্যে ১৮টি দেশের নাগরিক রয়েছে বলে জানিয়েছে স্পেনিশ কর্তৃপক্ষ। দেশগুলো হলো- স্পেন, ফ্রান্স, নেদারল্যাল্ড, জার্মানি, আর্জেন্টিনা, ভেনেজুয়েলা, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, হাঙ্গেরি, পেরু, রোমানিয়া, আয়ারল্যান্ড, গ্রিস, কিউবা, মেসিডোনিয়া, চীন, ইতালি ও আলজেরিয়া।

এরআগে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে হঠাৎ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত লাস রামব্লাসে হাঁটতে থাকা শত শত পথচারীর ওপর একটি সাদা পিকআপভ্যান তুলে দেওয়া হয়। এতে ১৩ জন নিহত ও অন্তত ৮০ জন আহত হন। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের বেশিরভাগই পর্যটক।

ভয়াবহ ওই হামলার পরপরই কাতালার রাজ্যের অন্যতম শহর ক্যামব্রিলসে দ্বিতীয়বার ভ্যানগাড়ি হামলাচেষ্টা প্রতিহত করে পুলিশ। সন্দেহভাজন পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যার মাধ্যমে এ হামলাচেষ্টা ঠেকিয়ে দেয় পুলিশ। ওই পাঁচজনের শরীরে বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল।

বার্সেলোনায় এই হামলার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। তবে স্পেনের প্রধানমন্ত্রী একে অভিহিত করেছেন ‘জিহাদি হামলা’ নামে।

সম্পর্কিত:
পাতা থেকে: