১৭ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফিলিপিন্সে মাদক বিরোধী অভিযান ॥ ৩২ জনকে হত্যা


ফিলিপিন্সে মাদক বিরোধী অভিযান ॥ ৩২ জনকে হত্যা

অনলাইন ডেস্ক ॥ ফিলিপিন্সে মাদক বিরোধী অভিযানে গত ২৪ ঘন্টায় মোট ৩২ জনকে হত্যা করেছে পুলিশ। সে দেশে প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে ক্ষমতায় আসার পর থেকে মাদকের বিরুদ্ধে অনমনীয় অবস্থা নিয়েছেন।

মাদক চোরাচালান এবং ব্যবসার সঙ্গে জড়িত সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে যেভাবে মানুষকে হত্যা করা হয়েছে, তাতে প্রেসিডন্টের বিরুদ্ধে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডেরও অভিযোগ উঠছে। খবর- বিবিসির।

তবে তিনি যে তাতে আদৌ কর্ণপাত করছেন, গত ২৪ ঘন্টার প্রাণহানিতে তা মোটেই মনে হয় না।

রাজধানী ম্যানিলার উত্তরে বুলাকান প্রদেশে পুলিশের এই অভিযান চলে ২৪ ঘন্টা ধরে। পুলিশ বলছে নিহতরা অবৈধ মাদক বিষয়ক অপরাধের সঙ্গে জড়িত যারা সশস্ত্র ছিল এবং পুলিশকে ঠেকাতে প্রতিরোধ তৈরি করে।

প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে ২০১৬ সালে মাদকের বিরুদ্ধে তার লড়াই শুরু করার পর থেকে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে।

অবৈধ মাদক ব্যবসা পুরো বন্ধ করার জন্য তার এই অভিযান আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচিত হয়েছে এত বিপুল সংখ্যক প্রাণহানির কারণে। অতীতে মি. দুতার্তে বিচারবর্হিভূত হত্যাও অনুমোদন করেছেন।

মধ্যরাত পর্যন্ত চলা গতকালের অভিযানে একশোরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং পুলিশ অবৈধ মাদক ও অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে।

পর্যবেক্ষকরা বলছেন সাম্প্রতিকতম এই রক্তাক্ত অভিযান দেখে বোঝা যাচ্ছে মাদকের বিরুদ্ধে প্রেসিডেন্ট দুতার্তের লড়াই এখনও চলমান একটি প্রক্রিয়া।

গত মাসেই একটি জনসভায় তিনি মাদক ব্যবহারকারীদের লক্ষ্য করে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি অপরাধীদের খুঁজে বের করে তার ভাষায় তাদের 'জাহান্নমের রাস্তা' দেখিয়ে দেবেন।

সম্পর্কিত:
পাতা থেকে: