মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

১৮ আগস্ট থেকে বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু

প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ০৩:৩৮ পি. এম.
১৮ আগস্ট থেকে বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দূরপাল্লার বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে আগামী ১৮ আগস্ট থেকে। শনিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ বাস ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। তারা জানান, প্রতি বছরের মতো এবারও বিক্রি শেষ না হওয়া পর্যন্ত টিকেট দেয়া হবে। প্রথমদিন বিক্রি হবে ২৫ তারিখের টিকেট। দেশের উত্তরাঞ্চল সহ বিভিন্ন রুটের যাত্রীরা অগ্রিম টিকেট পাবেন।

সমিতির সভাপতি ও সোহাগ পরিবহনের ব্যবস্থাপনা সম্পাদক ফারুক তালুকদার সোহেল বলেন, আগামী ১৮ আগস্ট সকাল ৬টা থেকে এবারের ঈদের অগ্রিম টিকেট বিক্রি হবে। এজন্য টিকেটের কোন বাড়তি দাম রাখা হবে না। সমিতির সকল সদস্যের উপস্থিতিতে আয়োজিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

আগামী ২ সেপ্টেম্বর ঈদ ধরে টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাস ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশন। এ কারণে ৩০ আগস্টের টিকেটের চাহিদা বেশি থাকবে বলে মনে করছে সমিতি। তবে এবার কেবল তিন দিনের ছুটি থাকায় এবং বর্ষা মৌসুমের কারণে যাত্রীর ভিড় কম হতে পারে বলে ধারণা তাদের। যদিও সরকারী আদেশে আরো তিনদিন ছুটি যুক্ত করার আলোচনা রয়েছে। শেষ পর্যন্ত মন্ত্রী পরিষদের বৈঠকে এই প্রস্তাব ওঠতেও পারে বলে জানা গেছে। যদি ওঠে তাহলে ছুটির পরিধি বাড়বে।

এদিকে ঈদে এসি বাসের সংখ্যা কম হলেও এর চাহিদা বেশি থাকে বলে জানিয়েছে বাস ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশন। দূরপাল্লার রুটে এসি টিকেটের চাহিদা খুবই বেশি। বাস কম থাকায় দ্রুত এসি টিকেট শেষ হয়ে যায়। রাস্তার ধুলোবালি ও দীর্ঘ যানজটের কারণে যাত্রীরা মূলত এসি বাসের অগ্রিম টিকেটের প্রতিই আগ্রহী থাকেন। এ সুযোগে গত ঈদেও দ্বিগুণ থেকে তিন গুণ বেশি দামে বিক্রি হয়েছে এসি বাসের টিকেট।

তবে টিকেট অগ্রিম ছাড়া হলেও গত ঈদে ভিড় না থাকার কারণ জানতে চাইলে কাউন্টারের বিক্রেতারা বাংলা বলেন, এসি টিকেট দেয়া হয় সম্পর্কের ভিত্তিতে। এছাড়া অনেকেই অনলাইনে কেনার কাজটা সেওে ফেলেন। বাসের জন্য অনলাইনে টিকেটের নির্ধারীত কোটা রয়েছে। পাশাপাশি রাজনৈতিক ও প্রশাসনিক তদবিওে অনেক টিকেট দেয়ার কথা জানান তারা। অবশ্য ঈদের সময় বাসের সংখ্যা বাড়ানো হয়। সড়কে যানজটের ভোগান্তি না থাকলে কোনোকিছুতে সমস্যা হওয়ার কোনও সুযোগ নেই।’

বাস ট্রাক ওনার্স এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও শ্যামলী পরিবহনের মালিক রমেশ চন্দ্র ঘোষ বলেন, প্রতিবারের মত এবারও অগ্রিম টিকেট বিক্রির সিদ্ধান্ত হয়েছে। আমরা ২ সেপ্টেম্বর ঈদ ধরে টিকেট বিক্রি শুরু করবো ২৫ আগস্ট থেকে। যাত্রীদের স্বস্তি দেয়া মানসিকতা থেকেই অগ্রিম টিকেট বিক্রির সিদ্ধান্তের কথা জানান তিনি।

সমিতির এই নেতা বলেন, যতক্ষণ টিকেট আছে যাত্রীরা পাবেন। তবে ২৫ তারিখের টিকেট বিক্রি শুরু হলেও যাত্রীরা ইচ্ছা করলে প্রথম দিন থেকেই ঈদেও আগের দিও পর্যন্ত চাহিদা অনুযায়ি টিকেট সংগ্রহ করতে পারবেন। তিনি জানান, এবার বাড়তি দামে টিকেট বিক্রি কঠোর হস্তে দমন করা হবে। কোন পরিবহনের বিরুদ্ধে বাড়তি দামে টিকেট বিক্রির অভিযোগ পেলে সিমিতির পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কোন ভাবেই প্রতারণা সহ্য করা হবে না।

প্রতিটি কোম্পানীর টিকেট কাউন্টারে নারীদের জন্য পৃথক কাউন্টারের কথা জানিয়ে তিনি বলেন, পৃথ কাউন্টার না থাকলে নারীদের দুর্ভোগ পোহাতে হয়। তাই আমরা এ ব্যাপারে সকল বাস মালিককে নির্দেশনা দিয়েছি। এসি বাসের টিকেট প্রসঙ্গে তিনি বলেন, যাত্রীদের সব অভিযোগ সত্য তা নয়। আবার সব অভিযোগ মিথ্যা তাও বলছি না। এসি বাস কম একথা মেনে নিতে হবে। তাই দ্রুত সময়ে এসি বাসের টিকেট শেষ হয়ে যায়। তাই যাত্রীরা টিকেট নিয়ে নানা ধরণের অভিযোগ করেন। তবে রেলের টিকেটের মতো বাসের টিকেট কেনার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই। ট্রেনে যেমন একজন চারটি টিকেটের বেশি কিনতে পারবেন না। কিন্তু বাসে চাহিদা অনুযায়ি সংগ্রহ করা যায়। এ বিষয়টি নিয়ে ভাবা যেতে পারে।

প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ০৩:৩৮ পি. এম.

১২/০৮/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: