২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উত্তর কোরিয়াকে ‘মহাঝামেলা’য় ফেলা হবে ॥ ট্রাম্প


উত্তর কোরিয়াকে ‘মহাঝামেলা’য় ফেলা হবে ॥ ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় এলাকা গুয়ামের কোনো ক্ষতি করলে উত্তর কোরিয়াকে ‘মহাঝামেলা’য় ফেলা হবে।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের বেডমিনস্টারে নিজ গলফ রিসোর্টে এমন হুঁশিয়ারি দেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, গুয়ামের কিছুই হবে না। এই অঞ্চলটি ‘খুবই নিরাপদ থাকবে, আমাকে বিশ্বাস করুন।’

উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের সময় শুক্রবার সন্ধ্যায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন।

জুলাইয়ে দুটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর কয়েকদিন পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত একটি নিষেধাজ্ঞা প্রস্তাব পাস হয়। এর পরপরই চটে যায় কিম জং উনের নেতৃত্বাধীন উত্তর কোরিয়া।

দেশটির পক্ষ থেকে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনার কথা জানানো হয়েছে। সর্বোচ্চ নেতা কিমের অনুমতি পেলেই এগুলো ছোড়া হবে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর কোরিয়া উপদ্বীপ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান এই টানটান উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, সামরিক সংঘাতের আশঙ্কা ‘খুবই বেশি’। এমন বাস্তবতায় সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের যৌথ পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, সামরিক পথে সমস্যার সমাধান হবে না। বাকযুদ্ধ বাড়ানো ভুল পথ।

সম্পর্কিত:
পাতা থেকে: