মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফিরে দেখা

প্রকাশিত : ১১ আগস্ট ২০১৭
  • ট্রাফিক পুলিশের মস্তানি!

শরীফুল ইসলাম ॥ ৬ আগস্ট রবিবার, বেলা আড়াইটা। গাজীপুর থেকে গুলিস্তানগামী একটি বাস মহাখালীতে যাত্রী নামিয়ে সামনে অগ্রসর হতেই মস্তানের মতো লাঠি হাতে একজন ট্রাফিক পুলিশ বাসটির সামনে এসে দাঁড়ায়। এর পর চালকের কাছে গাড়ির কাগজপত্র দেখতে চায়। চালক যেটাই দেখান ট্রাফিক পুলিশ মস্তানি ভঙ্গিতে উচ্চৈঃস্বরে বলতে থাকেন অমুক কাগজ দেখান- তমুক কাগজ দেখান। কিন্তু কিছুতেই সন্তুষ্ট হচ্ছেন না। বরং চালককে গাড়ি থেকে নেমে তার সঙ্গে কথা বলতে বলেন। চালক তার কথা মতো গাড়ি থেকে নামলে ট্রাফিক পুলিশ তাকে একটু দূরে ডেকে নিয়ে ২০০ টাকা দিতে বলেন, না হলে মামলা করার হুমকি দেন। অধিক হয়রানি থেকে মুক্তি পেতে চালক বাধ্য হয়েই ২০০ টাকা দিয়ে দ্রুত কেটে পড়েন। এ সময় বাসের যাত্রীরা বলতে থাকেন ট্রাফিক পুলিশ এভাবে মস্তানি করে টাকা নিয়ে যাচ্ছে তা দেখার কি কেউ নেই?

জামায়াতের বাতাসে নিঃশ্বাস নয়

ফিরোজ মান্না ॥ বর্তমান সরকার জনগণের সেবক হিসেবে ক্ষমতায় এসেছে। আওয়ামী লীগ সরকার জনগণের ভাগ্যের উন্নয়নে কাজ করছে। গত কয়েক বছরে দেশ দ্রুত গতিতে এগিয়ে গেছে। বেড়েছে মানুষের মাথা পিছু আয়। ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। আওয়ামী লীগ দেশের উন্নয়ন করে। বিএনপি জামায়াত আওয়ামী লীগের উন্নয়ন ধ্বংস করে। স্বাধীন দেশে কিভাবে জামায়াতের মতো একটা সন্ত্রাসী দল দেশে টিকে আছে এটাই বড় প্রশ্ন। আমি জামায়াতের বাতাসে নিঃশ্বাস নিতে চাই না। গত শনিবার বিকেলে টাঙ্গাইলে প্রেসক্লাবে বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এসব কথা বলেন। তিনি বলেন, জনগণের সেবার জন্য মোবাইল নম্বর পোর্টেবুলেটি (এমনপি) সরকার ৪ থেকে ৫ মাসের মধ্যে চালু করা হবে। যাতে গ্রাহক ইচ্ছে করলেই যে কোন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করতে পারে। গ্রাহক স্বার্থ বিবেচনায় নিয়ে কল ড্রপের ক্ষতিপূরণ আদায় করা হচ্ছে আপারেটরগুলোর কাছ থেকে। এটা করতে গিয়ে অনেক বাধার সম্মুখীন হতে হয়েছে। এখন গ্রাহকরা কল ড্রপের ক্ষতিপূরণ পাচ্ছেন। কোটি কোটি মিনিটের টাকা তারা হাতিয়ে নিয়েছে এতদিন। এখন সেই সুযোগ তারা পাচ্ছে না। এ বছরের মধ্যে চতুর্থ প্রজম্মের নেটওয়ার্ক চালু করার জন্য নিলামের প্রস্তুতি নেয়া হয়েছে। এই নেটওয়ার্কও বাস্তবায়ন করা হবে। ডাক বিভাগ ৭০ কোটি টাকার অধিক রাজস্ব আদায় হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছিলেন সফল রাষ্ট্রনায়ক। দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুর্নীতিমুক্ত সরকার। এ দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। সাংবাদিকদের কলমের শক্তি অনেক বেশি, কলম একটি হাতিয়ার। সাংবাদিকতা পেশা একটি পবিত্র পেশা। এ পেশাকে ধরে রাখার জন্য সকলের দায়িত্ব রয়েছে। তবে অপসাংবাদিকতার দিকে আমাদের সচেতন হতে হবে। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের বিপক্ষে কোন শক্তি থাকবে না। জামায়াতের বাতাসে কেউ যেন আর নিঃশ্বাস না নেয় সেই দেশ গড়ে তুলতে আমাদের সকলের কাজ করতে হবে।

বক্তব্য নয় গান!

রাজন ভট্টাচার্য ॥ নেত্রী হিসেবেই তাকে সবাই চেনেন। সাবেক ফার্স্ট লেডি থেকে এখন বিরোধী দলের নেতা। এমপিও হয়েছেন। কিন্তু রওশন এরশাদ যে গানও গাইতে পারেন তা জানা ছিল না হয়ত। খোদ নিজ দলের নেতা-কর্মীরাও জানতেন না রাজনীতির বাইরে তাঁর যে শিল্পের মন রয়েছে। সত্যিই এটা সত্য। একদম সত্য। এইতো সেদিন দলের একটি অনুষ্ঠানে বক্তর‌্য রাখছিলেন রওশন। টানা ১০মিনিট কথা বলেন। দ্রুত চলে যাবেন ময়মনসিংহে আরেকটি অনুষ্ঠানে যোগ দিতে। তাতে কি। হঠাৎ করেই কেন জানি মনে হলো, গানটা বাকি রয়ে গেল। বিদায় নেবার আগে নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আরেকটি কাজ বাকি রয়ে গেছে। এই বলে ‘নতুন বাংলাদেশ গড়বো মোরা-নতুন করে আজ শপথ নিলাম’ এই গানটি গাইতে শুরু করেন রওশন। কোন রকম বাদ্য বাজনা ছাড়াই গান। যাকে বলে একেবারেই ‘র’। সুর-লয়ও বলতে তেমন কিছু নেই। তাতে কি। বয়স তো হয়েছে। সাবাইকে নিয়ে দাঁড়িয়ে দলীয় সঙ্গীত পরিবেশন করলেন। এরপর আরেকটি গান গাইলেন তিনি। সুরের টানে চেয়ারে বসে থাকতে পারলেন না খোদ এরশাদ নিজেও। বয়স অনেক হলেও তিনি উঠে দাঁড়ালেন। গানের সঙ্গে তালি দিয়ে তাল মেলালেন। দুষ্টু করে হাসলেন মুচকি হাসি। স্ত্রীর গান বলে কথা সুর-তাল-লয় থাক আর না থাক।

প্রকাশিত : ১১ আগস্ট ২০১৭

১১/০৮/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: